সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

প্রাথমিক শিক্ষক নিয়োগ

সদ্য সুপারিশকৃত এবং চুড়ান্তভাবে উত্তীর্ণদের জন্য ৬টি করণীয়

জীবন যাপন | উজ্জল প্রধান ডিসেম্বর ১৭, ২০২২, ০৩:৫৪ পিএম
সদ্য সুপারিশকৃত এবং চুড়ান্তভাবে উত্তীর্ণদের জন্য ৬টি করণীয়

সদ্য সুপারিশকৃত এবং প্রাইমারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় চুড়ান্তভাবে উত্তীর্ণ সম্মানিত শিক্ষকবৃন্দের জন্য করণীয় :
আগামী ৩১ ডিসেম্বরের মধ্যেই আপনি নিচের কাজগুলো করে রাখুন-

১) আপনার শিক্ষাগত যোগ্যতার সকল সনদপত্রের সত্যায়িত ফটোকপি (কয়েক সেট ফটোকপি করে), সাথে মূল কপিও সংগ্রহে রাখুন। মূল কপি দেখে আবার ফেরত দিবে।

২) জাতীয় নাগরিকত্বের সনদপত্র ও জাতীয় পরিচয়পত্রের ফটোকপি (সত্যায়িত কয়েক কপি) তার সাথে মুল কপি সংগ্রহে রাখুন। 

৩) গত ৩ মাসের মধ্যে তোলা অন্তত ১০-১২ কপি ছবি গেজেটেড কর্মকর্তা কর্তৃক ছবির পেছনে নাম লিখে সত্যায়িত করে সংগ্রহে রাখুন। 

৪) সরকারি চাকরিতে পুলিশ ভেরিফিকেশন খুব গুরুত্বপূর্ণ বিষয়। এজন্য আপনার আশেপাশের কোন লাইব্রেরি থেকে বা ওয়েবসাইট থেকে পুলিশ ভেরিফিকরশনের ২ সেট কপি সংগ্রহ করে তা সাবধানের সাথে পূরণ করে রাখুন৷ (ভেরিফিকেশন ফর্মে আপনার নাম, মোবাইল নম্বর, শিক্ষাপ্রতিষ্ঠানের নাম এবং ঠিকানা, তার সাথে বিগত ৩-৫ বছর কোথায় কোথায় ছিলেন এগুলো লিখতে হবে।)

৫) জেলা সিভিল সার্জন অফিসের অনুমোদন নিয়ে সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠান থেকে স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে। তবে বেসরকারি প্রতিষ্ঠান থেকে করালে জেলার সিভিল সার্জনের অনুমোদিত ল্যাব থেকেই কেবল করা যাবে৷ এসব তথ্য জেলা সিভিল সার্জন অফিসে গেলেই পাবেন। তবে, বেসরকারি প্রতিষ্ঠানে কিছু টাকা খরচ হবে। সুবিধার কথা হচ্ছে, সকল সরকারি জেলা হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষার জন্য আলাদা ইউনিট আছে। সেখানে গিয়ে সেখানকার কম্পাউন্ডারকে মাত্র ৫০ টাকা বকশিস দিলেই দেখবেন, সেই সব কাজ সহজ করে দিবে। এখানে আপনার ইউরিন টেস্ট, বুকের এক্সরে, চোখের মাপ এবং অন্যান্য টেষ্টগুলো দ্রুত হয়ে যাবে। ওখান থেকেই আপনাকে স্বাস্থ্য সনদ দিবে৷ জয়েন করার সময় সনদটি লাগবে। (সাধারণত টেস্টগুলো দেশের যে-কোনো জেলা থেকেই করা যায়, শুধু সনদ রিপোর্টটি নিতে হবে নিজ জেলার সিভিল সার্জন অফিসে টেস্ট রিপোর্ট জমা দিয়ে।)

৬) শেষ কথা হচ্ছে, চাকরিতে জয়েন করার আগ পর্যন্ত যে যে অফিসে যেতে হবে, যা যা করতে হবে বা যাদের সাথে কথা বলতে হবে, তাদের কারো সাথে কোনরকম খারাপ আচরণ করবেন না।

Side banner