বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

এসি ব্যবহারের আগে যে ৫টি বিষয় জানা জরুরী

জীবন যাপন ফেব্রুয়ারি ২২, ২০২৩, ০৭:০৯ পিএম
এসি ব্যবহারের আগে যে ৫টি বিষয় জানা জরুরী

এসি চালানোর সময় কমবেশি সবাই বিদুৎ বিল নিয়ে দুশ্চিন্তা করেন। কারণ এসি চালালে অনেক বিদ্যুৎ খরচ হয়। অনেকেই হয়তো জানেন না, দীর্ঘদিন এসি অপরিষ্কার রাখলে কিংবা এর সঠিক রক্ষণাবেক্ষণ করা না হলো বিদ্যুৎ বিলও যেমন বাড়ে আবার দুর্ঘটনাও ঘটতে পারে। জেনে নিন এসি রক্ষণাবেক্ষণের ৫ উপায়-

এয়ার ফিল্টার ধুয়ে পরিষ্কার করুন

যখন এয়ার ফিল্টার নোংরা, হয় তখন এটি শুধু এসির উপর অতিরিক্ত চাপ দেয় না বরং ঘরের বাতাসের গুণমানকেও প্রভাবিত করে। এছাড়া এয়ার ফিল্টার ঘরে ময়লা ও ধুলার কণা প্রবেশ করতেও বাধা দেয়।এক্ষেত্রে যদি আপনার এসির এয়ার ফিল্টার নোংরা হয়ে যায় ও এতে ধুলা জমে তাহলে সঙ্গে সঙ্গে তা ধুয়ে পরিষ্কার করে নিন।

কুণ্ডলী পরিষ্কার করুন

শীতাতপ নিয়ন্ত্রণ কয়েলগুলো হিমকে তাপ শোষণ করতে ও ঘরকে শীতল করতে সহায়তা করে। ধূলিকণা কয়েলের তাপ শোষণ করার ক্ষমতা কমিয়ে দেয়। এমন পরিস্থিতিতে ঘরের তাপমাত্রা বজায় রাখতে শীতাতপ নিয়ন্ত্রণ ইউনিটকে আরও কঠোর পরিশ্রম করতে হয়। তাই নিয়মিত এসির কয়েল পরিষ্কার রাখুন।

কনডেন্সার ইউনিট ফ্যান পরীক্ষা করুন

কনডেন্সার ইউনিট ফ্যান এসির কার্যক্ষমতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এটি রেফ্রিজারেন্ট গ্যাসকে ঠান্ডা করে। তবে ঠিকমতো কাজ না করলে এসি ঘরকে ঠান্ডা করবে না। তাছাড়া যদি আপনার এসি থেকে অদ্ভুত শব্দ শোনেন, তাহলে বুঝবেন কনডেন্সার ইউনিটের ফ্যান ঠিকমতো কাজ করছে না।

ড্রেন চেক করুন

অনেক সময় এসির ড্রেন আটকে যায়, যার কারণে পানি নিষ্কাশন বন্ধ হয়ে যায়। এমন পরিস্থিতিতে দ্রুত মেকানিক ডেকে এটি ঠিক করুন।

নিয়মিত রক্ষণাবেক্ষণ করুন

এসি দীর্ঘক্ষণ ব্যবহার করতে ও বিদ্যুৎ বিল কমাতে, এসির নিয়মিত রক্ষণাবেক্ষণ করতে হবে। নিয়মিত রক্ষণাবেক্ষণে এসি ভালো থাকে ও আরও টেকসই হয়।

সূত্র: প্রেসওয়ার ১৮

Side banner