বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মেট্রোরেলের সময়সূচি ও ভাড়া

জীবন যাপন নভেম্বর ১৩, ২০২৩, ১০:৪২ এএম
মেট্রোরেলের সময়সূচি ও ভাড়া

চালু হয়ে গেল উত্তরা থেকে থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল সার্ভিস। ৪ নভেম্বর মেট্রোরেলের এমআরটি লাইন-৬ এর আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ৫ নভেম্বর থেকে সাধারণের জন্য এ পথ উন্মুক্ত হয়। যানজট এগিয়ে স্বল্প সময়ের মধ্যে নির্ধারিত গন্তব্যে যাতায়াত করা যায় বলে দ্রুতই জনপ্রিয় হয়ে উঠেছে মেট্রোরেল সার্ভিস। বিশেষ করে রাজধানী চাকরিজীবীদের প্রধান ভরসা হয়ে উঠেছে আধুনিক এই যান।
চলুন জেনে নেওয়া যাক মেট্রোরেলের সময়সূচি

উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন থেকে মতিঝিল মেট্রোরেল স্টেশন

শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সকাল ০৭.১০ মিনিট থেকে সকাল ১১.৩০ মিনিট পর্যন্ত Headway (দুটি ট্রেন চলাচলের মধ্যে সময়ের পার্থক্য) ১০ মিনিট

১। সকাল ৭.১০ মিনিটে এবং সকাল ৭.২০ মিনিটে উত্তরা ‍উত্তর মেট্রোরেল স্টেশন থেকে দুইটি মেট্রোরেল মতিঝিলের উদ্দেশ্যে ছেড়ে যাবে। মেট্রোরেল দুইটি বর্তমানে চালু সকল মেট্রোরেল স্টেশনে থামবে। এই মেট্রোরেল দুইটিতে শুধুমাত্র এমআরটি পাস/র‌্যাপিড পাস (MRT/Rapid Pass) ব্যবহার করে ভ্রমণ করা যাবে।

২। সকাল ১১.৪০ মিনিট, সকাল ১১.৫০ মিনিট, দুপুর ১২.০০ মিনিট এবং দুপুর ১২.১২ মিনিটে মেট্রোরেল মতিঝিল মেট্রোরেল স্টেশন থেকে যাত্রা শুরু করে বাংলাদেশ সচিবালয়, ফার্মগেট এবং পরবর্তী প্রতিটি মেট্রোরেল স্টেশনে থেমে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন পর্যন্ত চলাচল করবে।

মতিঝিল, বাংলাদেশ সচিবালয় এবং ফার্মগেট মেট্রোরেল স্টেশন থেকে এই মেট্রোরেল চারটিতে যাত্রীরা শুধুমাত্র এমআরটি পাস/র‌্যাপিড পাস অথবা ভ্রমণের দিন সকাল ১১.৩০ মিনিটের আগে কেনা Single Journey Ticket (SJT)-এ ভ্রমণ করতে পারবেন। সকাল ১১.৩০ মিনিট এর পর এই তিনটি স্টেশন থেকে SJT কেনা যাবে না।

উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন থেকে আগারগাঁও মেট্রোরেল স্টেশন

সকাল ১১.৩১ মিনিট থেকে বিকেল ৪.০০ মিনিট পর্যন্ত অফ পিক আওয়ারে Headway ১২ মিনিট এবং বিকেল ৪.১ মিনিট থেকে রাত ৮টা পর্যন্ত পিক আওয়ারে Headway ১০ মিনিট।

চলাচলের সময় : রাত ৮.১৫ মিনিট এবং রাত ৮.৩০ মিনিটে ২টি মেট্রোরেল আগারগাঁও মেট্রোরেল স্টেশন থেকে যাত্রা শুরু করে প্রতিটি মেট্রোরেল স্টেশনে থেমে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন পর্যন্ত চলছে। এই মেট্রোরেল দুইটিতে শুধুমাত্র এমআরটি পাস/র‌্যাপিড পাস এবং ভ্রমণের দিন রাত ৭.৪৫ মিনিটের আগে কেনা SJT ধারী যাত্রীরা ভ্রমণ করতে পারবেন। রাত ৭.৪৫ মিনিটের পর সকল টিকিট বিক্রয় অফিস এবং টিকিট বিক্রয় মেশিন বন্ধ হয়ে যায়।
এমআরটি পাস কখন পাবেন

উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত সকল মেট্রোরেল স্টেশন থেকে সকাল ৭.১৫ মিনিট থেকে রাত ৮টা পর্যন্ত এবং মতিঝিল, বাংলাদেশ সচিবালয় ও ফার্মগেট মেট্রোরেল স্টেশন থেকে সকাল ৭.১৫ মিনিট থেকে বিকেল ৫টা পর্যন্ত এমআরটি পাস কেনা যাবে।

এমআরটি পাস যেভাবে কিনবেন

www.dmtcl.gov.bd অথবা মেট্রোরেল স্টেশন হতে এমআরটি পাস নিবন্ধন ফরম সংগ্রহ করে যথাযথভাবে পূরণ করে চালু যে কোনো মেট্রোরেল স্টেশন থেকে এমআরটি পাস কেনা যাবে।

মেট্রোরেলের ভাড়া

উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিল স্টেশনের ১০০ টাকা; উত্তরা সেন্টার ও উত্তরা দক্ষিণ স্টেশন থেকে মতিঝিল স্টেশনের ভাড়া ৯০ টাকা; পল্লবী স্টেশন থেকে মতিঝিল স্টেশনের ভাড়া ৮০ টাকা; মিরপুর-১১ স্টেশন থেকে মতিঝিল স্টেশনের ভাড়া ৭০ টাকা; মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশন থেকে মতিঝিল স্টেশনের ভাড়া ৬০ টাকা; শেওড়াপাড়া ও আগারগাঁও স্টেশন থেকে মতিঝিল স্টেশনের ভাড়া ৫০ টাকা; ফার্মগেট স্টেশন থেকে মতিঝিল স্টেশনের ভাড়া ৩০ টাকা এবং সচিবালয় স্টেশন থেকে মতিঝিল স্টেশনের ভাড়া ২০ টাকা। একই পরিমাণ ভাড়া উভয় দিকে চলাচলের জন্য প্রযোজ্য হবে।

অন্যদিকে মিরপুর-১০ নম্বর থেকে ফার্মগেট ৩০ টাকা ও কাওরান বাজার স্টেশনে ভাড়া লাগবে ৪০ টাকা। মিরপুর–১০ স্টেশন থেকে শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাড়া ৫০ টাকা। মিরপুর-১০ থেকে সচিবালয় ও মতিঝিল স্টেশনে যেতে ৬০ টাকা লাগবে। ফার্মগেট স্টেশন থেকে উঠে কাওরান বাজারে নামলেও এক স্টেশন থেকে আরেক স্টেশনের সর্বনিম্ন ২০ টাকা ভাড়া দিতে হবে। তবে একই ভাড়া দিয়ে যাওয়া যাবে শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশন পর্যন্ত। আর ফার্মগেট থেকে সচিবালয় ও মতিঝিল স্টেশনের ভাড়া ৩০ টাকা।

সাপ্তাহিক বন্ধ : শুক্রবার
বর্তমানে চালু স্টেশন

উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, ফার্মগেট, বাংলাদেশ সচিবালয় এবং মতিঝিল।

Side banner