সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

ব্রেইন স্ট্রোক: লক্ষণ, কারণ এবং চিকিৎসা

জীবন যাপন ডিসেম্বর ৭, ২০২২, ১১:১৫ এএম
ব্রেইন স্ট্রোক: লক্ষণ, কারণ এবং চিকিৎসা
ব্রেইন স্ট্রোক

ব্রেইন স্ট্রোক হলো একটি স্নায়বিক অবস্থা যেখানে রোগী একটি কেন্দ্রীয় ঘাটতি যেমন শরীরের অর্ধাংশের দুর্বলতার, জড়ানো কথা অথবা হঠাৎ চেতনা হারানোর মতো ঘটনা ঘটে।

স্ট্রোকের দুটি ধরন হতে পারে:

ইস্কেমিক স্ট্রোক : মস্তিষ্কে রক্ত সরবরাহকারী রক্তনালীগুলির প্রতিবন্ধকতা অথবা সংকীর্ণতা, যা রক্ত সরবরাহ গুরুতর ভাবে হ্রাস ঘটায়। (ইস্কেমিয়া)
হেমোরেজিক স্ট্রোক : মস্তিষ্কের মধ্যে অথবা আশেপাশে রক্তপাত। মস্তিষ্কের কোষগুলি মারা যায়, যখন তারা আর অক্সিজেন পায় না এবং রক্ত থেকে পুষ্টি হয় না অথবা সেখানে মস্তিষ্কের মধ্যে অথবা আশেপাশে হঠাৎ রক্তপাত শুরু হয়।

ব্রেইন স্ট্রোকের উপসর্গগুলি কী কী?
সাম্প্রতিক গবেষণা দেখিয়েছে যে, সাধারণ জনগণের মধ্যে, হৃদ রোগের মতো, স্ট্রোক উপসর্গের সচেতনতা খুবই কম।

এখানে কিছু দেওয়া হলো:

* হাত, পা অথবা মুখের – বিশেষ করে শরীরের একটি দিকের হঠাৎ দুর্বলতা অথবা অসাড় হওয়া।
* হঠাৎ বিভ্রান্তি, বুঝতে অথবা কথা বলতে অসুবিধা।
* হঠাৎ উভয় অথবা একটি চোখে দেখতে অসুবিধা।
* হঠাৎ মাথা ঘোরা, হাঁটতে অসুবিধা, ভারসাম্য অথবা সমন্বয় রাখতে অসুবিধা।
* হঠাৎ অজানা কারণে গুরুতর মাথা যন্ত্রণা।

কেনো রোগীরা ব্রেইন স্ট্রোকের উপসর্গ শনাক্ত করতে পারেন না?
স্ট্রোক মস্তিস্ককে ক্ষতিগ্রস্ত করে, তাই, ব্যক্তি হয়তো তার নিজের সমস্যাটি চিনতে পারেন না। সাধারণ মানুষ অথবা পথচারীর কাছে, স্ট্রোকের রোগীকে হয়তো অজ্ঞাত অথবা বিভ্রান্ত মনে হতে পারে, যেহেতু স্ট্রোক, বিপথগামীতা, অনুধাবন ক্ষমতা এবং চেতনা হারানো রুপে আসতে পারে।

ব্রেইন স্ট্রোকের রোগীকে কিভাবে চিহ্নিত করা যায়?
FAST সংক্ষিপ্ত রূপটি স্ট্রোক চিহ্নিত করার জন্য প্রয়োজনীয়:

* মুখ ঝুলে পড়া – মুখের একটি দিক কি ঝুলে গেছে নাকি এটি অসাড়? ব্যক্তিকে হাসতে বলুন। ব্যক্তিটির হাসি কি অসম?
* হাতের দুর্বলতা – একটি হাত কি দুর্বল অথবা অসাড়? ব্যক্তিকে উভয় হাত উপরে তুলতে বলুন। একটি হাত কি নিচের দিকে যাচ্ছে?
* কথা বলতে অসুবিধা – কথা কি জড়িয়ে যাচ্ছে?
অ্যাপোলো ফার্মেসি কে ফোন করার সময় – যদি কারোর  এই উপসর্গগুলির মধ্যে একটিও দেখা যায়, উপসর্গ চলে যাওয়ার পরেও, অ্যাপেলো এমার্জেন্সিকে ফোন করুন এবং ওই ব্যক্তিকে হাসপাতালে যত দ্রুত সম্ভব নিয়ে আসুন। সময়টি দেখে রাখুন যাতে প্রথম উপসর্গ কখন হয়েছিল সেটা আপনি জানতে পারেন।

* স্ট্রোকের সময় একজন সাধারণ মানুষ অথবা পথচারীর কী করা উচিত?
স্ট্রোক হলো চিকিৎসার জরুরী অবস্থা। স্ট্রোকের সময়, একজন সাধারণ মানুষের লক্ষণ গুলি জানা উচিত এবং সময়মত কাজ করা উচিত। অবিলম্বে ঘাটের চিকিৎসা শুরু করলেন একজনের প্রাণ বাঁচাতে পারে এবং তাঁর আরোগ্য ও সফল পুনর্বাসনের সম্ভাবনা বৃদ্ধি পেতে পারে।

স্ট্রোকের ঝুঁকির কারণগুলি কী কী?
 সাধারণ ঝুঁকির ফ্যাক্টর গুলি উচ্চ রক্তচাপ, হৃদরোগ, ধূমপান, ডায়াবেটিস, উচ্চ কোলেস্টেরল, অথবা পরিবারের স্ট্রোকের ইতিহাস, এবং প্রবীণ বয়স যেমন, 65 বছরের উপর বয়স অন্তর্ভূক্ত।

স্ট্রোকের কি কোনো চিকিৎসা আছে? 
হ্যাঁ, স্ট্রোকের পর্যায়গুলির জন্য তিনটি চিকিৎসা পদ্ধতি আছে।

প্রতিরোধ
বিশ্বব্যাপী, 4 জন ব্যক্তির মধ্যে 1 জন ব্যক্তির সারাজীবনে ব্রেইন স্ট্রোকের সম্ভাবনা থাকে। যদিও, প্রায় সব স্ট্রোকই কিছু মূল ঝুঁকির কারণ মোকাবিলা করে এবং কিছু সামান্য উপায় অবলম্বন করে প্রতিরোধ করা যেতে পারে। এখানে স্ট্রোকের ঝুঁকি হ্রাসের কিছু পরামর্শ দেওয়া হলো।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ : অর্ধেকেরও বেশি স্ট্রোক উচ্চ রক্তচাপের সাথে জড়িত। রক্তচাপ জানা এবং জীবনযাত্রা পরিবর্তনের সাথে অথবা ঔষধের সাথে সেটি নিয়ন্ত্রণ করা, আপনার স্ট্রোকের ঝুঁকি কমাতে পারে।

প্রতি সপ্তাহে 5 বার ব্যায়াম : সমস্ত স্ট্রোক এক তৃতীয়াংশের বেশি সেই ব্যক্তিদের ঘটে যারা যথেষ্ট ব্যায়াম করেন না – প্রতি সপ্তাহে 20-30 মিনিট ব্যায়াম আপনার স্ট্রোকের হার হ্রাস করে।

কোলেস্টেরল হ্রাস করা : 4 টি স্ট্রোকের 1 টি “খারাপ” এল ডি এল কোলেস্টেরলের উচ্চ স্তরের সাথে জড়িত। সম্পৃক্ত চর্বি কম খাওয়া, প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলা এবং ব্যায়াম আপনার ঝুঁকি কমাতে পারে। যদি আপনি সুস্থ কোলেস্টেরল স্তর, জীবনযাত্রা পরিবর্তন বজায় রাখতে পারেন, আপনার ডাক্তার হয়তো আপনাকে সাহায্যের জন্য ঔষধ দিতে পারেন।

সুস্থ ওজন বজায় রাখা : 5 টি স্ট্রোকের মধ্যে প্রায় 1 টি স্ট্রোক স্থূলতা অথবা অতিরিক্ত ওজনের সাথে জড়িত। সুস্থ দেহ ভর একক (বিএমআই) বজায় রাখা অথবা নিতম্ব – কোমর অনুপাত বজায় রাখা আপনার স্ট্রোকের ঝুঁকির হার হ্রাস করতে পারে।

ধূমপান বন্ধ রাখা অথবা ধোঁয়াটে পরিবেশ এড়িয়ে চলা:  প্রায় 10 টি স্ট্রোকের 1 টি স্ট্রোক ধূমপানের সাথে জড়িত। ধূমপান বন্ধ করলে আপনার স্ট্রোকের ঝুঁকি হ্রাস পাবে এবং আপনার পাশাপাশি বাস করা মানুষজনের ঝুঁকি হ্রাস পাবে। ধূমপান ছাড়ার জন্য সাহায্য নিন। এটি আপনার সফল হওয়ার সম্ভাবনা বাড়ায়।

আপনার মদ্যপনের সময় কমান : 1 লাখের ও বেশি স্ট্রোক অতিরিক্ত মদ্যপানের সাথে জড়িত। যদি আপনি মদ্যপান করেন, এক দিনে 1-2 এককের মধ্যে রাখুন।

অলিন্দের ফাইব্রিলেশন চিহ্নিত এবং চিকিৎসা করুন: অলিন্দের ফাইব্রিলেশন থাকা ব্যক্তিদের স্ট্রোক হওয়ার সম্ভাবনা সাধারণ জনগণের তুলনায় 5 গুন বেশি। যদি আপনার বয়স 50 এর বেশি হয়, আপনার ডাক্তারকে এ এফ স্ক্রিনিং এর ব্যাপারে কথা বলুন এবং সচেতন থাকুন যে চিকিৎসা আপনার ঝুঁকি কমাবে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন : যদি আপনি মধুমেহ রোগী হন, আপনার স্ট্রোক হওয়ার উচ্চ ঝুঁকি রয়েছে। মধুমেহ এবং স্ট্রোক ছাড়াও খাদ্যাভ্যাস এবং ব্যায়ামের ঝুঁকি রয়েছে। যদি আপনার মধুমেহ রোগ থাকে, আপনার ডাক্তারের সাথে স্ট্রোকের সম্ভাবনা হ্রাস করার ব্যাপারে কথা বলুন।
মানসিক চাপ এবং বিষণ্ণতা নিয়ন্ত্রণে রাখুন : 6 টির মধ্যে 1 টি স্ট্রোক মানসিক সুস্থতার সাথে জড়িত। চাপ নিয়ন্ত্রণ করা, বিষণ্ণতা, ক্রোধ এবং চিন্তা এই সবগুলি স্ট্রোক এর ঝুঁকি হ্রাস করার জন্য গুরুত্বপূর্ণ।
স্ট্রোক পরবর্তী চিকিৎসা

তীব্র স্ট্রোকের চিকিৎসার মধ্যে থ্রম্বোলাইটিক ঔষধ ব্যবহার অন্তর্ভুক্ত যা উপসর্গ শুরু হওয়ার পরের 3-4 ঘন্টার মধ্যে শিরায় দেওয়া হয়। এটি রক্ত জমাট বেঁধে যে ব্লকেজ তৈরি হয় তাকে দ্রবীভূত করে। এটিকে থ্রম্বোলাইটিক চিকিৎসা বলা হয়। যান্ত্রিক থ্রম্বেক্টমি ক্যাথেটার ডিভাইস ব্যবহার করে এই জমাট রক্ত 6 থেকে 24 ঘন্টায় সরিয়ে ফেলা যায়।

চিকিৎসা প্রথম অথবা পুনর্বার ব্রেইন স্ট্রোক প্রটিরোধের জন্য ব্যক্তির অন্তর্নিহিত ঝুঁকির কারণগুলির ওপর নির্ভর করে, যেমন অলিন্দের ফাইব্রিলেশন, উচ্চ রক্তচাপ এবং মধুমেহ।

স্ট্রোক পরবর্তী পুনর্বাসন

স্ট্রোক পরবর্তী পুনর্বাসন ব্যক্তিদের অক্ষমতাকে ফিজিওথেরাপির মাধ্যমে কাটিয়ে উঠতে সাহায্য করে যা স্ট্রোক ব্যবস্থাপনার একটি অবিচ্ছেদ্য অংশ।

স্ট্রোকের পূর্বাভাস কী?

ইস্কেমিক স্ট্রোকের উপসর্গ বিকাশের সাড়ে চার ঘন্টা আগে যদি ব্যবস্থা নেওয়া যায় তবে এটি সম্পূর্ণ বিপরীত হতে পারে। হেমিপ্লেজিয়া, শরীরের একটি দিক সম্পূর্ণভাবে অক্ষম হল ব্রেইন স্ট্রোকের একটি সাধারণ অক্ষমতার ফলাফল।

অন্যান্য অক্ষমতাগুলি হল :

* হেমিপারেসিস, আমাদের শরীরের একটি দিক সম্পূর্ণভাবে দুর্বল হওয়া
* ভাবনা চিন্তায় সমস্যা
* সচেতনতা
* মনোযোগ
* শেখা
* বিচার
* স্মৃতি

ভালো ফিজিওথেরাপি এবং পুনর্বাসন বেশিরভাগ রোগীদের পরিণতিকে উন্নত করে।

স্ট্রোকের ঝুঁকি হ্রাস করার জন্য কি করা উচিত?

স্ট্রোকের ঝুঁকি হ্রাস করার জন্য, রক্তচাপ লক্ষ্য রাখা উচিত, কোলেস্টেরলের স্তর চিহ্নিত করা উচিত, ধূমপান বন্ধ করা উচিত, নিয়মিত ব্যায়াম এবং ডাক্তারের সাথে নিয়মিত এবং যে কোনো স্বাস্থ্যগত উদ্বেগে যোগাযোগ করা উচিত। বার্ষিক স্বাস্থ্য পরীক্ষাগুলি প্রাথমিক দিকে শনাক্তকরণ এবং ঝুঁকির কারণগুলি কমিয়ে দিতে পারে।

সূত্র: অ্যাপোলো হাসপাতাল ব্লগ

Side banner