বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শিশুদের স্মৃতিশক্তি তীক্ষ্ণ হয় যে ৫ খাবারে

জীবন যাপন ফেব্রুয়ারি ২৩, ২০২৩, ০৭:০৪ পিএম
শিশুদের স্মৃতিশক্তি তীক্ষ্ণ হয় যে ৫ খাবারে

শৈশবে মানুষের মস্তিষ্কের সর্বাধিক বিকাশ ঘটে। এই কারণেই শিশুদের অল্প বয়সে স্বাস্থ্যকর খাবার খাওয়ানো জরুরি। প্রোটিন, ডিএইচএ, ক্যালসিয়াম এবং কিছু খনিজ পদার্থের মতো পুষ্টি শিশুদের জন্য খুবই দরকার। এগুলো বাচ্চাদের স্মৃতিশক্তিকে তীক্ষ্ণ করতে সাহায্য করে।

১। ডিম
ডিম প্রোটিন, আয়রন এবং ফসফরাসে সমৃদ্ধ। শিশুদের মস্তিষ্কের বিকাশের জন্য এটি অপরিহার্য। ডিমে মেনকোলিন নামক উপাদান থাকে। এটি শিশুদের মস্তিষ্কের সার্বিক বিকাশে সাহায্য করে।

২। বাদাম
বাদাম শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আখরোট, কাঠবাদাম এবং পেস্তা শিশুদের স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। পাশাপাশি তাদের সুস্থ রাখে। বাদামগুলো রাতে ভিজিয়ে রাখুন এবং সকালে খালি পেটে শিশুকে খেতে দিন। সকালে এগুলো খাওয়ানো হলে পুষ্টিগুণ বেশি পাওয়া যায়।

৩। দুধ
দুধ পুরো শরীর বিকাশ করতে সহায়তা করে। এটি হাড়কে শক্তিশালী করে। শিশুদের মস্তিষ্কের বিকাশ ঘটায়। দুধ ফসফরাস এবং ভিটামিন ডি সহ ক্যালসিয়াম, প্রোটিন এবং আয়রন সমৃদ্ধ। এটি শিশুদের শক্তিশালী এবং সুস্থ করে তোলে।

৪। কলা
কলা স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট, প্রোটিন, ক্যালসিয়াম এবং আয়রন সমৃদ্ধ। কলা খেলে শিশুরা শক্তি পায়। তাদের স্মৃতিশক্তির উন্নতি হয়। কলা খেলে শিশুদের ওজনও বাড়ে। প্রতিদিন বাচ্চাদের একটি করে হলেও কলা খাওয়ান।

৫। ঘি
অনেকেই ঘিকে খারাপ চর্বি বলে মনে করে। যদিও এটি স্মৃতিশক্তি শক্তিশালী করার সাথে সাথে শিশুদের মস্তিষ্ককে তীক্ষ্ণ করতে সাহায্য করে। বাচ্চারা কোন রান্না করা খাবার খেলে তাদের খাবারে এক টেবিল চামচ ঘি যোগ করে দিন।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া

Side banner