বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯

যোনি খামির সংক্রমণ: লক্ষণ, রোগ নির্ণয়, কারণ এবং চিকিৎসা

জীবন যাপন নভেম্বর ২০, ২০২২, ০৪:০৯ পিএম
যোনি খামির সংক্রমণ: লক্ষণ, রোগ নির্ণয়, কারণ এবং চিকিৎসা
যোনি খামির সংক্রমণ: লক্ষণ, রোগ নির্ণয়, কারণ এবং চিকিৎসা

অনেক অণুজীব মানুষের শরীরে বাস করে। একটি সুস্থ যোনিতে ব্যাকটেরিয়া এবং কয়েকটি খামির কোষ থাকে। যাইহোক, যখন খামির এবং ব্যাকটেরিয়ার ভারসাম্য পরিবর্তন হয়, তখন খামির কোষগুলি বহুগুণ হতে পারে। এর ফলে তীব্র চুলকানি, ফোলাভাব এবং জ্বালা হয়।

চারজন নারীর মধ্যে প্রায় তিনজন তাদের জীবনের কোনো না কোনো সময়ে যোনিপথে সংক্রমণ বা যোনি ক্যান্ডিডিয়াসিসে আক্রান্ত হন। ভ্যাজাইনাল ইস্ট ইনফেকশন হল যোনি এবং যোনির আশেপাশের টিস্যুতে ছত্রাকের সংক্রমণ যার ফলে তীব্র চুলকানি, লালভাব এবং স্রাব হয়। একটি খামির সংক্রমণ একটি যৌন সংক্রামিত সংক্রমণ নয় এবং কার্যকরভাবে চিকিত্সা করা যেতে পারে।

একটি খামির সংক্রমণের উপসর্গ কি?

খামির সংক্রমণের লক্ষণগুলোর মধ্যে রয়েছে:

* যৌন মিলনের সময় জ্বলন্ত সংবেদন
* প্রস্রাব করার সময় জ্বলন্ত সংবেদন
* যোনিপথে ব্যথা এবং ক্ষত
* ভালভা ফুলে যাওয়া এবং লালভাব
* যোনিপথে জ্বালা ও চুলকানি
* যোনি থেকে জলীয় স্রাব

নিম্নলিখিত ক্ষেত্রে আপনি আরও গুরুতর খামির সংক্রমণ বিকাশ করতে পারেন:

* এক বছরে চার বা তার বেশি খামির সংক্রমণের অভিজ্ঞতা নিন
* অনিয়ন্ত্রিত ডায়াবেটিসে ভুগছেন
* গর্ভাবস্থা
* গুরুতর লালভাব, ফোলাভাব এবং চুলকানি
* HIV সংক্রমণের কারণে দুর্বল ইমিউন সিস্টেম

কিভাবে যোনি খামির সংক্রমণ নির্ণয় করা হয়?
আপনার ডাক্তার সংক্রমণ নিশ্চিত করবে:

* আপনার বিস্তারিত চিকিৎসা ইতিহাস গ্রহণ,
* একটি পেলভিক পরীক্ষা সঞ্চালন. আপনার ডাক্তার সংক্রমণের লক্ষণগুলির জন্য বাহ্যিকভাবে আপনার যৌনাঙ্গ পরীক্ষা করবেন। ডাক্তার নির্ণয়ের নিশ্চিত করার জন্য যোনি এবং জরায়ুর ঘনিষ্ঠভাবে পরীক্ষা করবেন।

স্যাম্পলিং- আপনার ডাক্তার যোনিপথের কিছু তরলের নমুনাও নিতে পারেন এবং ছত্রাক শনাক্ত করার জন্য পরীক্ষার জন্য পাঠাতে পারেন, যা ইস্টের সংক্রমণ ঘটাচ্ছে; এটি ডাক্তারকে চিকিত্সার কোর্সটি আরও ভালভাবে নির্ধারণ করতে এবং পুনরাবৃত্তির দিকে নজর দিতে সহায়তা করতে পারে।

একটি যোনি খামির সংক্রমণের কারণ কি?
খামির সংক্রমণের কারণগুলি মূলত ক্যান্ডিডা অ্যালবিকানস নামক ছত্রাকের কারণে উদ্ভূত হয়; এটি ঘটে যেহেতু যোনি ব্যাকটেরিয়া এবং ছত্রাকের হোস্ট, যা একটি সূক্ষ্ম ভারসাম্যের সাথে একসাথে বাস করে। এই ভারসাম্যের ব্যাঘাতের ফলে যোনিতে ছত্রাকের অত্যধিক বৃদ্ধি ঘটে, যার ফলে একটি খামির সংক্রমণ হয়। ভারসাম্য ব্যাহত হওয়ার কারণ হতে পারে:

* গর্ভাবস্থা
* ডায়াবেটিস
* মৌখিক গর্ভনিরোধক ইস্ট্রোজেনের মাত্রা বাড়িয়ে দেয়
* অ্যান্টিবায়োটিক গ্রহণ

একটি খামির সংক্রমণের সাথে যুক্ত ঝুঁকির কারণগুলি কী কী?

অনেক কারণ খামির সংক্রমণ অবদান. এই ঝুঁকির কারণগুলির মধ্যে রয়েছে:

* উন্নত ইস্ট্রোজেন- যেসব মহিলাদের ইস্ট্রোজেনের মাত্রা বেড়েছে তাদের মধ্যে খামির সংক্রমণ বেশি দেখা গেছে। এর মধ্যে রয়েছে এমন মহিলারা যারা গর্ভবতী বা যারা উচ্চ মাত্রায় জন্মনিয়ন্ত্রণ পিল খান।
প্রতিবন্ধী ইমিউন সিস্টেম- অত্যন্ত কম অনাক্রম্যতা সহ মহিলারা, যেমন হিউম্যান ইমিউনোডেফিসিয়েন্সি ভাইরাস (HIV) তে ভুগছেন বা কর্টিকোস্টেরয়েড থেরাপি নিচ্ছেন, তাদের খামির সংক্রমণ হওয়ার ঝুঁকি বেশি।
* অ্যান্টিবায়োটিক ব্যবহার- অ্যান্টিবায়োটিক গ্রহণকারীদের মধ্যে খামির সংক্রমণও বেশি লক্ষ্য করা গেছে, যা প্রচুর ব্যাকটেরিয়া মেরে ফেলে। শক্তিশালী ডোজের কারণে, অনেক ‘ভাল’ ভারসাম্যকারী ব্যাকটেরিয়া সংখ্যাও কমে যায়, ছত্রাকের বৃদ্ধি বাড়ায়।
* ডায়াবেটিস- বর্ধিত রক্তে শর্করা এবং দুর্বলভাবে নিয়ন্ত্রিত ডায়াবেটিস রয়েছে এমন মহিলাদেরও ভাল-নিয়ন্ত্রিত ডায়াবেটিসযুক্ত মহিলাদের তুলনায় খামির সংক্রমণের ঝুঁকি বেশি।

কিভাবে যোনি খামির সংক্রমণ প্রতিরোধ?
বেশিরভাগ মহিলা নিম্নলিখিত পদ্ধতিগুলির মাধ্যমে যোনি খামির সংক্রমণ প্রতিরোধ করতে পারেন:

* সুতির অন্তর্বাস ব্যবহার করুন।
* টাইট-ফিটিং প্যান্টিহোজ এড়িয়ে চলুন।
* অ্যান্টিবায়োটিকের অপ্রয়োজনীয় ব্যবহার এড়িয়ে চলুন।
* ভেজা কাপড়ে বেশিক্ষণ থাকা থেকে বিরত থাকুন।
* গরম স্নান করা এড়িয়ে চলুন।
* সুগন্ধযুক্ত মেয়েলি পণ্য ব্যবহার করা এড়িয়ে চলুন।
* ডাচিং এড়িয়ে চলুন।

কিভাবে একটি যোনি খামির সংক্রমণ চিকিত্সা করা হয়?
আপনার ডাক্তার খামির সংক্রমণের তীব্রতার উপর নির্ভর করে আপনার চিকিৎসা করবেন। আপনি যদি হালকা থেকে মাঝারি সংক্রমণে ভুগছেন, আপনার ডাক্তার খামির সংক্রমণের চিকিত্সার জন্য নিম্নলিখিত সুপারিশ করেন। এই খামির সংক্রমণের ওষুধগুলির মধ্যে রয়েছে:

* একক ডোজ মৌখিক ওষুধ। আপনার ডাক্তার ফ্লুকোনাজোলের একক ডোজ লিখে দিতে পারেন। এই ওষুধটি গর্ভবতী মহিলাদের জন্য সুপারিশ করা হয় না।

* শর্ট-কোর্স ভ্যাজাইনাল থেরাপি। ওষুধের এই কোর্সটি আপনার ডাক্তার দ্বারা নির্ধারিত হয় যাতে প্রায় এক সপ্তাহের জন্য একটি অ্যান্টিফাঙ্গাল ওষুধ থাকে যা সাধারণত খামির সংক্রমণ পরিষ্কার করে। এই অ্যান্টিফাঙ্গাল ওষুধগুলি মলম এবং ক্রিম হিসাবে পাওয়া যায়। এছাড়াও, মাইকোনাজোল এবং টেরকোনাজোলের মতো ওষুধগুলি অন্তর্ভুক্ত করুন।

আপনি যদি আপনার লক্ষণগুলির কোন অবকাশ না দেখেন তবে আপনাকে অবশ্যই আপনার ডাক্তারের কাছে যেতে হবে। যদি আপনার লক্ষণগুলি গুরুতর হয়, তাহলে আপনার ডাক্তার নিম্নলিখিত সুপারিশ করবেন:

* মাল্টি ডোজ ওষুধ। মৌখিকভাবে নেওয়া অ্যান্টিফাঙ্গাল ওষুধের দুই থেকে তিন ডোজ জড়িত; এটি গর্ভবতী মহিলাদের জন্য সুপারিশ করা হয় না।

* দীর্ঘ কোর্স, যোনি থেরাপি। আপনার ডাক্তার আপনাকে একটানা দুই সপ্তাহের জন্য অ্যান্টিফাঙ্গাল ওষুধও দিতে পারেন, তারপরে সপ্তাহে একবার ছয় মাসের জন্য।

* অ্যাজোল-প্রতিরোধী থেরাপি। সাধারণত শক্ত প্রতিরোধী ছত্রাকের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। আপনার ডাক্তার যোনিতে বোরিক অ্যাসিডের একটি ক্যাপসুল ঢোকাবেন। মৌখিকভাবে নেওয়া হলে এই ওষুধটি মারাত্মক এবং শুধুমাত্র ক্যান্ডিডার বিরুদ্ধে চিকিত্সার জন্য ব্যবহার করা হয়।
এখনও অবধি, যোনির খামির সংক্রমণের বিরুদ্ধে কোনও বিকল্প ওষুধ বা জীবনধারার প্রতিকার কার্যকর প্রমাণিত হয়নি।

কখন ডাক্তার দেখাবেন?
আপনি যদি প্রথমবার এই ধরনের লালভাব এবং ফোলাভাব অনুভব করেন তবে আপনার অবিলম্বে আপনার ডাক্তারের সাথে দেখা করা উচিত।

উপসংহার
যোনিতে ছত্রাক এবং ব্যাকটেরিয়া অনুপাতে ভারসাম্যহীনতার কারণে যোনি খামির সংক্রমণ ঘটে। ক্যান্ডিডা অ্যালবিকান ছত্রাক সাধারণত এটি ঘটায় এবং খামির সংক্রমণের লক্ষণগুলি হল তীব্র লালভাব, ফোলাভাব, চুলকানি এবং যোনি থেকে স্রাব। পরিদর্শন করার পরে, আপনার ডাক্তার আপনার তীব্রতার উপর ভিত্তি করে আপনাকে অ্যান্টিফাঙ্গাল ওষুধ লিখে দেবেন। যেহেতু এটি বেশিরভাগ মহিলাদের মধ্যে সংক্রমণের একটি সাধারণ রূপ, তাই আপনি লক্ষণগুলি পর্যবেক্ষণ করার সময় আপনার ডাক্তারের কাছে যেতে হবে এবং দ্রুততম সময়ে নিজেকে চিকিত্সা করাতে হবে।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQs)
১. প্রোবায়োটিক গ্রহণ যোনি খামির সংক্রমণ কমাতে সাহায্য করতে পারে?
কিছু গবেষণায় জানা গেছে যে নিয়মিত প্রোবায়োটিক খাওয়া বা ল্যাকটোব্যাসিলাস সম্পূরক গ্রহণ যোনিতে খামিরের ধীর বৃদ্ধিতে সহায়তা করবে, যার ফলে যোনি খামির সংক্রমণের ঝুঁকি হ্রাস করবে।

২. একটি গুরুতর খামির সংক্রমণের লক্ষণগুলি কী কী?
আপনার একটি জটিল খামির সংক্রমণ হতে পারে যদি আপনি চোখের জল, ঘা এবং ফাটল বিকাশ করেন বা আপনি বছরে চারবার সংক্রমণ লক্ষ্য করেন।

৩. যোনি খামির সংক্রমণ কি যৌন সংক্রামিত রোগের বিভাগে আসে?
না। যোনির খামির সংক্রমণ যৌনবাহিত রোগ নয়। ব্রহ্মচারী মহিলাদের মধ্যেও এই সংক্রমণ লক্ষ্য করা যায়।

সূত্র: অ্যাপোলো হেলথ অনলাইন

Side banner