বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯

৫টি মেয়েলী রোগ: কারণ ও লক্ষণ

জীবন যাপন নভেম্বর ২০, ২০২২, ০৭:২৭ পিএম
৫টি মেয়েলী রোগ: কারণ ও লক্ষণ

এমন কিছু মেয়েলি রোগ আছে যা মেয়েরা বলতে পারেনা। আসুন জেনে নেই এমন কিছু মেয়েলি রোগ এবনহ উপসর্গ সম্পর্কে...

ইউরিন্যারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই) : ব্লাডারে ইনফেকশন মহিলাদেরই বেশিভাগ সময় হয়ে থাকে। এর থেকে ইউপিআই এর শিকার হন মহিলারা। বেশিদিনের ইনফেকশন ফেলে রাখলে কিডনিতে পর্যন্ত ইনফেকশন হতে পারে।

ইউটিআই এর উপসর্গ হলো
- প্রস্রাবের সময় জ্বালা, ঘন ঘন প্রস্রাব এ যাওয়া, তলপেটে ব্যথা ও জ্বর।

মেনস্ট্রুয়াল ইরেগুলারিটি: পিউবার্টি স্টেজ থেকে মেনোপজ, যেকোনো বয়সেই হতে পারে এই সমস্যা। ঠিক সময়ে ঋতুস্রাব না হওয়া, বা অতিরিক্ত ঋতুস্রাব হওয়া ইত্যাদি হয়ে থাকে। বেশিদিন এমন চলতে থাকলে পলিসিস্টিক অভারিয়ান ডিজিজ হতে পারে। ঠিকমতো চিকিৎসা না করলে গর্ভধারণে সমস্যা হয়।

ব্রেস্ট ক্যান্সার: মহিলাদের আরো একটি সাধারণ রোগ হলো ব্রেস্ট ক্যান্সার। ঋতুচক্র ঠিকঠাক না হলে ব্রেস্ট ক্যান্সার, কোলন ক্যান্সার, জরায়ুর ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে। অধিকাংশ ক্ষেত্রেই এই ক্যান্সার ম্যালিগন্যান্ট হয়ে থাকে।

ডিপ্রেশন: পুরুষদের তুলনায় মহিলারা অনেক বেশি ডিপ্রেশনের শিকার হন। ডিপ্রেশন থেকে সারাদিন ক্লান্তি বোধ করা, মাথার যন্ত্রণা, হজমে সমস্যা, এনজাইটি হরমোনের সমস্যা ইত্যাদি থাকে। বিশেষ করে পিউবার্টি ও মোনোপজের সময় ডিপ্রেশন বেশি হয়।

পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম: পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম থাকলে ওজন বেড়ে যায়। শরীরের মেদ জমলে ডায়াবেটিস, হাইপার টেনশন, বাতের ব্যথা ও হার্টের সমস্যা হতে পারে।

Side banner