বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

মেহেদির রং গাঢ় করার টিপস

জীবন যাপন এপ্রিল ২১, ২০২৩, ০৫:১০ পিএম
মেহেদির রং গাঢ় করার টিপস

ঈদ মানেই নতুন পোশাক পরা, সাজগোজ আর ঘোরাঘুরি। তবে ঈদের সাজ অপূর্ণ থেকে যায় মেহেদি ছাড়া। ঈদের আর বাকি মাত্র দুদিন। অনেকেই হাতে মেহেদি পরতে শুরু করেছেন। কেউ কেউ আবার চাঁদ রাতে মেহেদি পরবেন।

তবে অনেক সময় দেখা যায় মেহেদির রং একদিনে পাওয়া যায় না। আগের রাতে মেহেদি পরে সকালে যদি দেখেন হাতে ভালো রং হয়নি। তাহলে মনটাই খারাপ হয়ে যাবে। তাই মেহেদির রং গাঢ় করার কয়েকটি কৌশল জেনে নিন। তাতে যে কোনো সময় মেহেদি পরলে খুব সহজেই গাঢ় রং পাবেন।

> মেহেদি ব্যবহারের আগে আপনার হাত-পা শেভ করবেন না। এমনকি ওয়াক্সিং করাও ঠিক নয়। এর ফলে ত্বকের উপরের স্তর ক্ষতিগ্রস্ত হয়। তাই পরবর্তীতে ওই ত্বকে মেহেদি ব্যবহার করলে গাঢ় রং পাওয়া যায় না। মেহেদি পরার ৩-৪ দিন আগে এসব কাজ সম্পন্ন করুন।

>> মেহেদি ব্যবহারের আগে হাত ভালো মতো ধুয়ে নিন। তবে কোনো রকম তেল বা লোশন হাতে ব্যবহার করবেন না। এতে মেহেদির রং ভালো মতো ত্বকে শোষিত হবে ও স্থায়ী হবে।

>> গাঢ় রং পেতে উৎসব বা অনুষ্ঠানের অন্তত ২৪ বা ৪৮ ঘণ্টা আগে মেহেদি ব্যবহার করুন। সেইসঙ্গে সর্বোচ্চ ৭-১২ ঘণ্টা মেহেদি হাতে রাখুন। তাহলেই পাবেন গাঢ় রং।

>> মেহেদি হালকা শুকানোর পর গাঢ় রং পেতে ক্লোভ স্টিম নিতে পারেন। এজন্য একটি পাত্রে পানির সঙ্গে কয়েকটি লবঙ্গ ফুটিয়ে নিন। তারপর ওই ফুটন্ত পানির বাষ্প হাতে লাগালেই মেহেদির রং গাঢ় পাবেন।

>> মেহেদি কিছুটা শুকানোর পর একটি তুলোর বল লেবুর রস এবং চিনির মিশ্রণে ডুবিয়ে ব্যবহার করুন। তারপর মেহেদি পুরোপুরি শুকিয়ে গেলে এটি ঘষে তুলে ফেলুন। সরিষার তেল ব্যবহার করুন মেহেদির স্থান। তারপর একটি ব্যান্ডেজ দিয়ে মেহেদির স্থান ঢেকে ঘুমিয়ে পড়ুন রাতে।

>> তবে লেবু এবং চিনির দ্রবণ অতিরিক্ত ব্যবহার করবেন না। সাবান পানি দিয়ে কখনো মেহেদি ধুতে যাবেন না ভুলেও। এমনকি মেহেদি তুলে ফেলার পরও কমপক্ষে ১২ ঘণ্টা ওই স্থানে পানি লাগাবেন না।

Side banner