বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

যে ৬ ধরনের কাপড় দ্রুত শুকায়

জীবন যাপন অক্টোবর ২৫, ২০২৩, ১১:৩৩ এএম
যে ৬ ধরনের কাপড় দ্রুত শুকায়
কাপড় শুকানো

ভেজা পোশাক শুকানো বেশ বিড়ম্বনার ব্যাপার। কারণ দিনের পর দিন বৃষ্টি থাকে, দেখা পাওয়া যায় না সূর্যের। বাতাসেও আর্দ্রতার পরিমাণ থাকে অনেক বেশি। বর্ষার সময় তাই এমন কাপড় বেছে নেওয়া ভালো যেগুলো ভিজে গেলেও খুব দ্রুত শুকিয়ে যায়। জেনে নিন এমন ৬ কাপড় সম্পর্কে।

১। সিল্ক
এই আবহাওয়ায় সিল্কের পোশাক বেশ মানানসই। প্রাকৃতিক প্রোটিন ফাইবার দিয়ে তৈরি সিল্ক যেমন ওজনে হালকা, তেমনি বেশ আরামদায়কও। হাঁফ সিল্ক, সেমি-তসর সিল্ক, ক্রেপ সিল্ক, কটন মিক্স সিল্ক বেছে নিতে পারেন বর্ষার এই স্যাঁতসেঁতে আবহাওয়ায়। এগুলো ভিজে গেলেও শুকাতে সময় নেয় না।

২। পলিয়েস্টার
পলিয়েস্টার এক ধরনের সিন্থেটিক ফেব্রিক। এই কাপড় বিশ্বের সবচেয়ে জনপ্রিয় টেক্সটাইলগুলোর মধ্যে একটি। এর কৃত্রিম তন্তু আর্দ্রতা শোষণ করে না। ভিজে গেলে খুব দ্রুত শুকিয়ে যায় পলিয়েস্টারে তৈরি পোশাক।

৩। পাতলা সুতি
গরমে সুতির বিকল্প নেই। তবে মোটা সুতি কাপড় সহজে শুকাতে চায় না। বর্ষার এই আবহাওয়ায় বেছে নিতে পারেন পাতলা সুতি কাপড়ের পোশাক।

৪। জর্জেট
জর্জেট হলো এক ধরনের ক্রেপ ফেব্রিক যা সাধারণত খাঁটি সিল্ক থেকে তৈরি হয়। তবে রেয়ন, ভিসকোস এবং পলিয়েস্টারের মতো সিন্থেটিক ফাইবার থেকেও তৈরি হয় জর্জেট। জর্জেটের পোশাক দেখতে যেমন ট্রেন্ডি, তেমনি হঠাৎ ভিজে গেলে বিড়ম্বনাও কম। কারণ বাতাসেই শুকিয়ে যায় জর্জেটের কাপড়।

৫। নাইলন
বেছে নিতে পারেন নাইলনের পোশাক। হালকা ওজনের নাইলন শুকিয়ে যায় দ্রুত। আবার এর মধ্যে দিয়ে চলাচল করতে পারে বাতাসও। ফলে ঘাম কম হয়।

৬। লিনেন
আরামদায়ক লিনেন বেছে নেওয়া যেতে পারে বর্ষায়। শণ গাছের ডালপালা থেকে প্রাপ্ত তন্তু থেকে তৈরি হয় লিনেন। লিনেন দিয়ে তৈরি পোশাক গরম এবং আর্দ্র আবহাওয়ার জন্য বেশ মানানসই।

Side banner