বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বাড়তি খেয়ে গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন? জেনে নিন ঘরোয়া প্রতিকার

জীবন যাপন এপ্রিল ২৩, ২০২৩, ০৭:২৬ পিএম
বাড়তি খেয়ে গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন? জেনে নিন ঘরোয়া প্রতিকার

ঈদে আত্মীয় ও বন্ধুদের বাসায় দাওয়াত খাওয়া হয় টানা কয়েক দিন ধরে। আর ঈদের খাবার মানেই পোলাও-কোরমার মতো রিচ ফুড। অতিরিক্ত খাওয়ার ফলে বুক জ্বালাপোড়া করা,পেট ব্যথা বা বমি বমি লাগার মতো উপসর্গ দেখা দিতে পারে। এগুলো মূলত পরিপাকতন্ত্রের ব্যাঘাতজনিত উপসর্গ। বাড়তি খেয়ে এই ধরনের অস্বস্তিতে ভুগলে কী করবেন জেনে নিন। 

পানি পান

খাবার থেকে তৈরি হওয়া বর্জ্য শরীর থেকে বের করতে প্রচুর পানি পান করুন। পানি বিপাক প্রক্রিয়া ঠিক রাখে ও শরীর সুস্থ রাখে। এক্ষেত্রে ডাবের পানি ও পানিপূর্ণ ফলও খাবারের তালিকায় রাখতে পারেন।

টক দই

দই অথবা টক দই খান। এতে আছে প্রোবায়োটিক উপাদান যা হজমশক্তি বৃদ্ধিতে সহায়তা করে ও গ্যাস কমিয়ে রাখে। 

আজোয়ান বা জোয়ান

মসলা হিসেবে খাবারে ব্যবহৃত হয় আজোয়ান। এই মসলা পানিতে ফুটিয়ে ছেঁকে পান করলে কমবে অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা। 

আদা

আদা চিবিয়ে খেলে উপকার পাবেন। এছাড়া আদার সঙ্গে মধু মিশিয়েও খেতে পারেন। আদা কুচি করে পানিতে ১০ মিনিট ফুটিয়ে নিন। মিশ্রণটি চুলা থেকে নামিয়ে ঢেকে রাখুন কিছুক্ষণ। এরপর মধু মিশিয়ে খান। 

তুলসী

গ্যাস্ট্রিকের সমস্যা দূর করতে কয়েকটি তুলসী পাতা চিবিয়ে খান। ৪-৫টি তুলসী পাতা এক কাপ পানিতে ফেলে ফুটিয়ে পান করলেও আরাম মিলবে।

সালাদ ও সবজি

শসা, লেবু ও টমেটোর সালাদ খাওয়ার চেষ্টা করুন ভারি খাবারের সঙ্গে। পাশাপাশি সবজির কোনও পদ থাকলে সেটা বেশি করে পাতে নিতে ভুলবেন না। 

কুসুম গরম পানি

অতিরিক্ত খেয়ে ফেললে খাওয়ার ৩০-৩৫ মিনিট পর কুসুম গরম পানি পান করুন। বিশেষজ্ঞদের বলছেন, কুসুম গরম পানি খাবার দ্রুত হজম করতে সাহায্য করে। এটি অপকারী উপাদানগুলোও ভেঙে শরীর থেকে বের করে দেয়। এ কারণে সবসময়ই হালকা গরম পানি পানের পরামর্শ দিয়ে থাকেন গবেষকরা।

পরবর্তী খাবার হোক সহজপাচ্য
ঈদের মৌসুমে বাড়তি খাওয়া যদি হয়েই যায়, তবে চেষ্টা করুন পরবর্তী খাবারের সঙ্গে ব্যালেন্স করে নিতে। স্যুপ বা সহজপাচ্য খাবার রাখুন পাতে।

পান করুন লেবু পানি 

খাবার বেশি খাওয়ার পর যদি হাঁসফাস লাগে, তবে লেবু পানি হতে পারে আদর্শ। খাবারের তেলজাতীয় উপাদানগুলোকে শরীর থেকে বের করে দিতে এর জুড়ি নেই।

কিছুক্ষণ হাঁটুন

পাকস্থলীর কার্যকারিতাও বাড়াতে ও বদহজম এড়াতে হাঁটার অভ্যাস করুন। বেশি খাওয়া হয়ে খেলে কিছুক্ষণ হেঁটে আসুন। খাবার দ্রুত হজম হবে।  

জেনে নিন

খাবার খাওয়ার ৩০ মিনিট আগে অথবা পরে পানি পান করুন। খাবারের মাঝখানে বারবার পানি পান করবেন না।
কোল্ড ড্রিংক ও বাড়তি চা-কফি বাড়িয়ে দিতে পারে গাস্ট্রিকের সমস্যা। এগুলো তাই এড়িয়ে চলুন কিংবা পরিমিত খান।
মাংস রান্নার আগে চর্বিগুলো অবশ্যই ফেলে দিন। 
একবারে বেশি খাবার না খেয়ে অল্প করে বারবার খান। 

তথ্য: টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি 

Side banner