বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

এটিইও নিয়োগ নিয়ে সর্বশেষ যা জানা গেল

জীবন যাপন আগস্ট ১৬, ২০২৩, ০৩:৩৯ পিএম
এটিইও নিয়োগ নিয়ে সর্বশেষ যা জানা গেল

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে ১৫৯ জন সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার (এটিইও) নিয়োগের বিজ্ঞপ্তিটি বাতিল করা হয়নি। আপাতত স্থগিত করা হয়েছে। কিছু বিষয়ে সমস্যার সৃষ্টি হয়েছে। সেসব বিষয় মিটে গেলে নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী আবার আবেদন করতে পারবেন প্রার্থীরা। সে ক্ষেত্রে আবেদনের সময় বাড়িয়ে দেওয়া হবে। সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে এ তথ্য জানা যায়।

কী ধরনের সমস্যা হয়েছে—এ বিষয়ে জানতে চাইলে সূত্রটি জানায়, এটিইও পদে আবেদনের ক্ষেত্রে বিভাগীয় প্রার্থী হিসেবে অভিজ্ঞতার ক্ষেত্রে নিয়োগবিধির সঙ্গে অসামঞ্জস্যের কারণে অনলাইনে আবেদন আপাতত স্থগিত করা হয়েছে।

এ নিয়োগ শুধু বিভাগীয় প্রার্থীদের জন্য। অর্থাৎ যাঁরা প্রাথমিকে শিক্ষক হিসেবে চাকরিরত আছেন। পিএসসি থেকে বলা হয়েছে, সরকারি বিধি অনুযায়ী, বিভাগীয় প্রার্থীদের চাকরিতে আবেদনের ক্ষেত্রে ন্যূনতম দুই বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এ নিয়ম অনুযায়ী সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার পদে আবেদনের ক্ষেত্রে প্রাথমিকের শিক্ষকদের কমপক্ষে দুই বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে।

বিজ্ঞপ্তি প্রকাশের পর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়, দুই বছরের কম অভিজ্ঞ শিক্ষকেরাও আবেদন করতে পারবেন। এটি নিয়ে সমস্যার সৃষ্টি হয়েছে। এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কাছে চূড়ান্ত সিদ্ধান্ত চেয়েছে পিএসসি। মন্ত্রণলায়ের সিদ্ধান্ত পেলে আবার নিয়োগ বিজ্ঞপ্তি চালু করা হবে এবং প্রার্থীরা আবেদন করতে পারবেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ বলেন, ‘সহকারী উপজেলা শিক্ষা অফিসার পদে আবেদনের জন্য প্রাথমিকের শিক্ষকদের কত দিনের অভিজ্ঞতা থাকতে হবে, সেটি নির্ধারণে আমরা পর্যালোচনা শুরু করেছি। পর্যালোচনা শেষে শিগগিরই জানানো হবে।’

সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার পদে গত ২৬ জুন আবেদন শুরু হয়েছিল। আবেদনের শেষ দিন ছিল ৩১ জুলাই। আবেদনের শেষ তারিখের ঠিক এক দিন আগে, অর্থাৎ ৩০ জুলাই হঠাৎ করে আবেদন স্থগিত করা হয়।

Side banner