শুক্রবার, ১২ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১

কাঁসা, পিতল ও তামার বাসন পরিষ্কারের সহজ উপায়

জীবন যাপন নভেম্বর ২৯, ২০২৩, ১১:২২ এএম
কাঁসা, পিতল ও তামার বাসন পরিষ্কারের সহজ উপায়

অনেকে শখ করে কাঁসা, পিতল ও তামার বাসনপত্র কেনেন। বছরের বেশিরভাগ সময়েই এগুলো তুলে রাখেন। এসব বাসন পরিষ্কারের পদ্ধতি অন্যগুলোর চেয়ে কিছুটা আলাদা।  এগুলো পরিষ্কার করে নিতে পারেন সহজ কিছু উপায়ে।

>> বাসন মাজার স্ক্র‍্যাবারে একটু লবণ আর লেবুর রস ছড়িয়ে নিয়ে কাঁসা, পিতল ও তামার বাসনপত্র মেজে ধুয়ে নিন। এতে বাসনপত্রের কালচে ভাব দূর হবে।
>> পুরোনো কাঁসার প্লেট, বাটি হলে ব্রাশে ডিশ ওয়াশিং সোপ নিয়ে ঘষুন।
>> টমেটো সস আর লবণ পিতল বা তামার বাসন পরিষ্কারে ভালো কাজ করে। টমেটো সস আর লবণ একসঙ্গে মিশিয়ে তামার বাসনে মাখিয়ে রাখুন ১ ঘণ্টা। তারপর স্ক্র‍্যাবার দিয়ে ধীরে ধীরে সময় নিয়ে ঘষে পরিষ্কার করুন।
>> এ ধরনের জিনিসপত্র মাজতে হলে বেকিং সোডা ব্যবহার করুন। মাজুনিতে বেকিং সোডা নিয়ে ভালোভাবে ঘষে পরিষ্কার করুন। অনেকে আবার বেকিং সোডার সঙ্গে লবণ মিশিয়েও তামা-পিতলের বাসনপত্র পরিষ্কার করেন।
>> কাঁসা-পিতলের বাসন পরিষ্কারের ক্ষেত্রে তেঁতুল খুব কার্যকর বলে বিবেচিত। বাসনপত্রে তেঁতুল গোলানো পানি মাখিয়ে রেখে দিন ১ ঘণ্টা। পরে মাজুনি দিয়ে ঘষে ধুয়ে নিন। এরপর ডিশ ওয়াশিং সাবান দিয়ে মেজে ধুয়ে নিলে হয়ে উঠবে চকচকে।
>> এসব বাসনে কালো কালো দাগ পড়লে সাদা বালু আর পানি দিয়ে মেজে নিতে পারেন। তাতে খুব সহজেই দাগ উঠে যাবে।
>> পিতলের গ্লাসের ভেতরে অনেক সময় দাগ পড়ে যায়। সেই দাগ দূর করতে পারেন সফট ড্রিংক দিয়ে। সফট ড্রিংক ঢেলে গ্লাসগুলো পূর্ণ করুন। ১ ঘণ্টা রেখে দিন। এরপর মেজে ধুয়ে নিন। দাগ অনেকটা হালকা হয়ে যাবে
>> তামা-পিতলের বাসনপত্রে কোলগেট দিয়ে রাখুন। কোলগেট শুকিয়ে গেলে মাজুনি দিয়ে ঘষে ধুয়ে নিন। মুহূর্তেই পরিষ্কার হয়ে যাবে।
>> কাঁসা, পিতল ও তামার বাসনপত্রের ওপর ভিনেগার ছড়িয়ে হাত দিয়ে ভালো করে মাখিয়ে দিন। আধা ঘণ্টা পর স্ক্র‍্যাবার দিয়ে ঘষতে থাকুন। এরপর পানি দিয়ে ধুয়ে নিলেই একেবারে নতুনের মতো চকচকে হয়ে যাবে।
>> তেঁতুল গুলে তার মধ্যে একটু চুন দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এই মিশ্রণ বাসনে মাখিয়ে রেখে দিন। এরপর ঘষে ধুয়ে নিলে অনেকটাই পরিষ্কার হয়ে যাবে।
>> একটি পাত্রে সমপরিমাণ আটা, লবণ, বেকিং সোডা ও লেবুর রস মিশিয়ে নিন। তারপর তাতে ভিনেগার দিয়ে মিশ্রণ তৈরি করুন। সেই মিশ্রণ কাঁসা, পিতল ও তামার বাসনপত্রে মাখিয়ে ১ ঘণ্টা রেখে দিন। এরপর মেজে ধুয়ে নিলেই পরিষ্কার হয়ে যাবে।

সূত্র: হাউ টু ক্লিন স্টাফ

Side banner