বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নতুন নীতিমালা জারি

জীবন যাপন আগস্ট ৭, ২০২৩, ০৯:৩৪ এএম
বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নতুন নীতিমালা জারি

দেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে আর্থিক স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে নতুন নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এ নীতিমালায় নগদ টাকায় বেতন-ফি আদায়কে নিরুৎসাহিত করা হয়েছে।

গত ৩০ জুলাই নতুন এ নীতিমালা করা হয়। নীতিমালা অনুযায়ী, শিক্ষার্থীদের দেওয়া সব ফি ও বেতন, নিজস্ব আয় বা দান, অনুদান ব্যাংক অ্যাকাউন্ট বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে নিতে হবে।

রোববার (৬ আগস্ট) এ নীতিমালা ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এতে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মূলনীতি, আয়-ব্যয় ব্যবস্থাপনা, শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা টাকার ব্যবহার, পরীক্ষা সংক্রান্ত দায়িত্ব ও নিরীক্ষা কার্যক্রম নিয়ে বিস্তারিত জানানো হয়েছে।

নীতিমালায় আয় ব্যবস্থাপনার অংশে বলা হয়েছে, শিক্ষার্থীদের দেওয়া সব ফি, সম্পদ থেকে নিজস্ব আয়, দান-অনুদান ইত্যাদি নির্ধারিত ব্যাংক হিসাব বা মোবাইল ব্যাংকিং একাউন্টের মাধ্যমে গ্রহণ করতে হবে। নগদ টাকা আদায় করা যাবে না। বিশেষ ক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠান নগদ টাকা নিতে পারবে। সে ক্ষেত্রে আদায় করা টাকা পরবর্তী দুই কার্যদিবসের মধ্যে ব্যাংক অ্যাকাউন্টে জমা করতে হবে।

এসব আয়-ব্যয় উপকমিটির মাধ্যমে সম্পন্ন করতে হবে। এ ক্ষেত্রে ক্রয় উপ-কমিটি, অভ্যন্তরীণ অডিট উপ-কমিটি, উন্নয়ন উপ-কমিটি, বেতন ও ফি আদায় উপ-কমিটি গঠন করতে হবে।

Side banner