শুক্রবার, ১২ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১

এবার এইচএসসিতে প্রশ্নপত্র ও নম্বর বণ্টন যেভাবে হবে

জীবন যাপন আগস্ট ৮, ২০২৩, ০৬:৪২ পিএম
এবার এইচএসসিতে প্রশ্নপত্র ও নম্বর বণ্টন যেভাবে হবে

এবছর পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে এইচএসসি পরীক্ষা হবে। করোনাভাইরাস পরিস্থিতিতে গত তিন বছর সংক্ষিপ্ত সিলেবাস ও কম নম্বরে পরীক্ষা নেওয়া হয়েছিল। এবারও শিক্ষার্থীরা মাত্র ১৫ মাস ক্লাস করলেও পূর্ণ নম্বরে তাদের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এর মধ্যেই শিক্ষার্থীরা পরীক্ষা পেছানো ও আইসিটি বিষয় বাদ দেওয়ার দাবি জানিয়ে আন্দোলনে নেমেছে। এমন পরিস্থিতিতে সব বিষয়ে পূর্ণ নম্বরের পরীক্ষা হলেও আইসিটিতে ৭৫ নম্বরের পরীক্ষা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

নম্বর কমানোর পাশাপাশি শিক্ষার্থীদের আইসিটি ভয় দূর করতে প্রশ্নে অপশন বেশি রাখা হবে বলেও জানান তিনি।

মঙ্গলবার (৮ আগস্ট) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এইচএসসি পরীক্ষা নিয়ে আয়োজিত ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

শিক্ষামন্ত্রী বলেন, এবার এইচএসসিতে সব বিষয়ে পূর্ণ নম্বরের প্রশ্নপত্র হবে। শুধু আইসিটি বিষয়ে ৭৫ নম্বরের পরীক্ষা হবে। এরমধ্যে ২৫ নম্বরের ব্যবহারিক পরীক্ষা হবে। বাকি ৫০ নম্বরের মধ্যে ২০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে।

তিনি বলেন, ২৫টি এমসিকিউ প্রশ্ন থাকবে। এরমধ্যে ২০টির উত্তর দিতে হবে। আবার বড় প্রশ্ন বা লিখিতের ক্ষেত্রেও ৮টি প্রশ্ন থাকবে। তার মধ্য থেকে মাত্র ৩টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের উত্তরে ১০ নম্বর করে বরাদ্দ থাকবে। আগের নিয়মে ৮টি প্রশ্নের মধ্যে ৫টির উত্তর দিতে হতো। শিক্ষার্থীদের কথা বিবেচনা করে এটা আমরা কমিয়ে এনেছি। আশা করছি, শিক্ষার্থীরা আইসিটি নিয়ে আর ভয় পাবে না।

এ সময় আইসিটি বিষয়ের বই সংশোধনেও কাজ চলছে বলে জানান ডা. দীপু মনি। ব্রিফিংয়ে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার প্রমুখ।

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা পূর্বঘোষিত ১৭ আগস্টই শুরু হবে। এবার পূর্ণ নম্বরের ওপর পরীক্ষা হবে। প্রশ্ন ফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠু, সুন্দরভাবে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে জানান শিক্ষামন্ত্রী।

Side banner