বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯

এভি ফিসচুলা:  কারণ, লক্ষণ এবং কখন ডাক্তার দেখাবেন?

জীবন যাপন নভেম্বর ২১, ২০২২, ০৯:৩০ পিএম
এভি ফিসচুলা:  কারণ, লক্ষণ এবং কখন ডাক্তার দেখাবেন?
এভি ফিসচুলা

এভি ফিসচুলা আর্টেরিওভেনাস ফিসচুলা নামে পরিচিত। এই রোগে শিরা ও ধমনীর পরস্পরের সঙ্গে একটি অস্বাভাবিক সম্পর্ক থাকে। সাধারণত, রক্ত শিরা থেকে রক্তজালকের মধ্যে প্রবাহিত হয়ে তারপর আপনার ধমনীতে পৌঁছায়। আর্টেরিওভেনাস ফিসচুলার ক্ষেত্রে রক্ত শিরা থেকে সরাসরি ধমনীতে বাহিত হয়। যখন এটি হয়, যে রক্তজালককে এড়িয়ে রক্ত প্রবাহিত হয়ে গেল, তার নিচের দিকে কলাগুলিতে রক্ত কম পৌঁছায়। এই রোগ সাধারণত পায়ে বেশী দেখা যায়, কিন্তু এটি শরীরের যে কোনো স্থানেই হতে পারে। কখনো কখনো অন্য রোগের চিকিৎসা করার জন্য এতিকে সার্জিকাল উপায়ে তৈরি করা হয়। 

এভি ফিসচুলা কী?
এভি ফিসচুলা হল একটি শিরা ও ধমনীর মধ্যে স্বাভাবিক ভাবে অথবা কৃত্রিম ভাবে প্রতিষ্ঠিত একটি অস্বাভাবিক সম্পর্ক। সাধারণত, রক্ত শিরা থেকে রক্তজালকের মধ্যে প্রবাহিত হয়ে তারপর আপনার ধমনীতে পৌঁছায়। আর্টেরিওভেনাস ফিসচুলার ক্ষেত্রে রক্ত শিরা থেকে সরাসরি ধমনীতে বাহিত হয়। ফলত, যে রক্তজালককে এড়িয়ে রক্ত প্রবাহিত হয়ে গেল, তার নিচের দিকে কলাগুলিতে রক্ত কম পৌঁছায়।

এভি ফিসচুলার উপসর্গগুলি কী কী?
আপনার হাতে পায়ে, মস্তিষ্কে, ফুসফুস অথবা বৃক্কের ছোট এভি ফিসচুলাগুলিতে সাধারণত কোন চিহ্ন দেখা যায় না এবং এগুলির কোন চিকিৎসা প্রয়োজন হয় না। কিন্তু বড় বড় ফিসচুলাগুলি দৃশ্যমান চিহ্ন এবং উপসর্গ দেখায়। এদের মধ্যে উল্লেখযোগ্যগুলি হল:

স্ফীত, বেগুনি শিরা। আপনি আপনার ত্বকের নিচ দিয়ে এই শিরাগুলি বয়ে যেতে পর্যবেক্ষণ করবেন। এগুলি ভ্যারিকোস ধমনীর মতো দেখতে। 
* হাত পা ফুলে যাওয়া
* ক্লান্তি
* হৃদপিণ্ড বিকল হয়ে যাওয়া
* কম রক্তচাপ
আপনার ফুসফুসে একটি বড় এভি ফিসচুলা থাকলে তা পালমোনারি আর্টেরিওভেনাস ফিসচুলা নামেও পরিচিত। এটি একটি গুরুতর রোগ। এই রোগের উপসর্গগুলি হল:

* ত্বকে নীলচে ভাব
* কাশির সঙ্গে রক্ত উঠে আসা
* আঙুলের অস্বাভাবিকতা (আঙুলগুলি ছড়িয়ে যাওয়া এবং তারপর অস্বাভাবিক ভাবে গোল হয়ে যাওয়া)
আপনার গ্যাস্ট্রোইন্টেস্টিনাল নালিতে আর্টেরিওভেনাস ফিসচুলা হলে পরিপাক নালিতে রক্তক্ষরণ হতে পারে। 

কখন ডাক্তার দেখাবেন?

যদি এই রোগ সংক্রান্ত কোনো নির্দিষ্ট উপসর্গ আপনার চোখে পড়ে, এবং তারপর যদি আপনার এভি ফিসচুলা হয়েছে কিনা তা নিয়ে বিন্দুমাত্র সন্দেহ থেকে থাকে, তবে যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তার দেখান। দ্রুত রোগ নির্ণয় এবং চিকিৎসা করা হলে কোনো জটিলতা ছাড়াই এই রোগ থেকে আরোগ্য লাভ করা সম্ভব। 

এভি ফিসচুলার কারণ কী?
একটি এভি ফিসচুলার কারণ হল:

* বংশগত রোগ: পালমোনারি এভি ফিসচুলা (ফুসফুসে এভি ফিসচুলা) ওসলার-ওয়েবার-রেন্ডু রোগ নামক একটি বংশগত রোগের কারণে হয়ে থাকে। এটি বংশগত হিমোরহেজিক টেলাঞ্জিক্টাসিয়া নামেও পরিচিত। এই রোগের কারণে ফুসফুসে রক্তবাহগুলির অস্বাভাবিক বৃদ্ধি ঘটে। 
* কনজেনিটাল এভি ফিসচুলা: কিছু শিশুরা গর্ভে থাকাকালীন সঠিকভাবে রক্তবাহগুলি তৈরি করে উঠতে পারে না। এই সমস্ত ক্ষেত্রে শিশুগুলি এভি ফিসচুলা নিয়ে জন্মায়। 
* আঘাতের কারণে ত্বকে ক্ষত: ক্ষতজনিত আঘাতের কারণে এভি ফিসচুলা হতে পারে। উদাহরণ স্বরূপ, যদি আপনার শরীরে ধমনী ও শিরা কাছাকাছি প্রবাহিত হচ্ছে, এমন জায়গায় কোনো ছুরির আঘাত বা বন্ধুকের গুলি লেগে থাকে, তবে সেই স্থানে এভি ফিসচুলা হতে পারে। 
* ডায়ালিসিস সংক্রান্ত সার্জারি: যারা শেষ ধাপের বৃক্ক বিকল হবার রোগে ভুগছেন, তাদের ক্ষেত্রে ডায়ালিসিসকে আরো সহজ করার জন্য হাতে সার্জিক্যাল উপায়ে তৈরি করা একটি আর্টেরিওভেনাস ফিসচুলা থাকতে পারে। 

কখন কৃত্রিমভাবে এভি ফিসচুলা করা হয়?

কোনো কোনো সময় হিমোডায়ালিসিস নামক একটি প্রক্রিয়ায় বৃক্ক বিকল হয়ে যাওয়ার চিকিৎসা করার জন্য সার্জিক্যাল ভাবে একটি ফিসচুলা আপনার দেহে স্থাপন করা হয়। 

হিমোডায়ালিসিস  হলো একটি বিশেষ পদ্ধতি যা একটি নির্দিষ্ট যন্ত্র ব্যবহার করে ডায়ালাইজারের মাধ্যমে রক্তকে আপনার দেহের বাইরে পাঠিয়ে দেয়। এই পদ্ধতি চলার সময় একটি সার্জিক্যাল ভাবে তৈরি করা ফিসচুলাকে অপসারণ করা হতে পারে এবং আপনার রক্তকে ফিরিয়ে দেওয়া হতে পারে। ডায়ালাইজারের ভিতরে বর্জ্য পদার্থ এবং অতিরিক্ত তরল পদার্থকে সরু তন্তু যেগুলি এদের পরিশ্রুত করে, তার মাধ্যমে রক্ত থেকে অপসারিত করা হয়। তারপর অপসারিত রক্তকে আরেকটি নলের মাধ্যমে দেশে পাঠানো হয়। একটি এভি ফিসচুলা একবারে যতটা বেশি সম্ভব রক্ত পরিশ্রুত করে প্রবাহিত হতে দেয়। প্রথম চিকিৎসা শুরু হওয়ার আগে একটি এভি ফিসচুলা অবশ্যই তৈরি করতে হবে।

এভি ফিসচুলাকে সাধারণত হাত বা ঊর্ধ্ববাহুতে স্থাপন করা হয়। এর ফলে রক্তবাহের মধ্যে ভরসাযোগ্য প্রবেশাধিকার দেয়। এই প্রবেশাধিকার ছাড়া, হিমোডায়ালিসিস সম্ভব হত না। যখন সেশন শুরু হয়, দুটি ছুঁচ ফিসচুলার মধ্যে প্রবেশ করানো হয়। একটি দেহ থেকে ডায়ালাইজারে রক্ত বহন করে এবং অপরটি পরিশ্রুত রক্তকে পুনরায় দেহে ফিরিয়ে দেয়। 

অন্যান্য সমস্ত প্রবেশপথগুলিকে বাদ দিয়ে এভি ফিসচুলাকে বেশী সুপারিশ করা হয়, তার কারণ এটি:

* হিমোডায়ালিসিসের জন্য আরো ভাল রক্ত প্রবাহ করে।
* অন্যান্য পদ্ধতিগুলির তুলনায় অনেক বেশী বিশ্বাসযোগ্য ও সহনশীল। 
* অন্যান্য পদ্ধতিগুলির তুলনায় এতে সংক্রামিত হওয়ার বা অন্যান্য সমস্যা তৈরি হবার হার অনেক কম থাকে। 
যদি আপনার এভি ফিসচুলার জন্য যথেষ্ট উপযুক্ত আকারের শিরা না থাকে তবে এভি বাইপাস গ্রাফট সার্জারির মাধ্যমে একটি কৃত্রিম শিরা প্রতিস্থাপন করা হবে। যদি তৎক্ষণাৎ ডায়ালিসিসের প্রয়োজন পড়ে, তবে একটি দীর্ঘকালীন সমাধান খুঁজে পাওয়ার আগে একটি ডায়ালিসিস ক্যাথিটারকে শিরায় প্রবেশ করানো যেতে পারে।

কীভাবে এভি ফিসচুলার রোগনির্ণয় করা হয়?

প্রথমে একজন ডাক্তার সন্দেহ করা স্থানে স্টেথোস্কোপ লাগিয়ে রক্তের প্রবাহের ধ্বনি শুনবেন। এভি ফিসচুলায় গুনগুন আওয়াজ হয়। রোগটি সম্পর্কে নিশ্চিত হবার জন্য নিম্নলিখিত পরীক্ষাগুলি করা হয়:

* ডুপ্লেক্স আল্ট্রাসাউন্ড: রক্তের প্রবাহকে পরীক্ষা করার জন্য শব্দ তরঙ্গ ব্যবহার করা হয়। এভি ফিসচুলা শনাক্ত করার এটিই সবচেয়ে ভাল ও কার্যকরী উপায়। 
* সিটি অ্যাঞ্জিওগ্রাম: এই রোগটি দেখায় যে আপনার রক্ত রক্তজালিকাগুলিকে এড়িয়ে প্রবাহিত হচ্ছে। এই পদ্ধতি প্রয়োগ করার আগে আপনাকে রঞ্জকের একটি ইঞ্জেকশন দেওয়া হবে। সিটি ইমেজে যাতে আপনার শিরা ও ধমনী আরও বেশি ভালো করে দেখা যায় তার জন্য এটি করা হয়। 
* ম্যাগনেটিক রেজোনেন্স অ্যাঞ্জিওগ্রাম: যখন এভি ফিসচুলা আপনার ত্বকের অনেক গভীরে থাকে তখন এই পরীক্ষাটি করা হয়। এই পরীক্ষাটি করার সময় একটি বিশেষ রঞ্জক পদার্থও ব্যবহার করা হয়।

কীভাবে এভি ফিসচুলার চিকিৎসা করা হয়?

কোনো কোনো সময় ছোট ফিসচুলা নিজে থেকেই কোন চিকিৎসা ছাড়াই বন্ধ হয়ে যায়। কিন্তু যে ফিসচুলাগুলি বেশ দীর্ঘ সময় ধরে টিকে গেছে এবং সমস্যা সৃষ্টি করছে তাদের যত শীঘ্র সম্ভব চিকিৎসা করতে হবে। 

* আল্ট্রাসাউন্ড নির্দেশিত কম্প্রেশন: যদি আপনার এভি ফিসচুলা পায়ে থেকে থাকে, তবে এই আল্ট্রাসাউন্ডের মাধ্যমে চিকিৎসার পদ্ধতিটি প্রয়োগ করা হয়। এই পদ্ধতিতে, আলট্রাসাউন্ডের মাধ্যমে একটি ক্ষত নির্ণায়ক যন্ত্র দিয়ে ফিসচুলায় চাপ দেওয়া হয় এবং ক্ষতিগ্রস্ত রক্তবাহের মধ্যে দিয়ে রক্ত সঞ্চালনকে বাধা দেওয়া হয়। 
* ক্যাথিটার এম্বলাইজেশন: ফিসচুলার খুব কাছে একটি শিরার মধ্যে ক্যাথিটার প্রবেশ করানো হয় ক্যাথিটার কে আপনার এভি ফিসচুলায়  পৌঁছানোর জন্য এক্স-রে এবং অন্যান্য ছবির ব্যবহার করা হয়। আপনার ফিসচুলার স্থানে রাখা একটি কুণ্ডলীর মাধ্যমে রক্তপ্রবাহের মোড় ঘুরিয়ে দেয়। 
* সার্জারি: যেসব বড় ধরণের এভি ফিসচুলায় অন্য কোনো চিকিৎসা পদ্ধতি খাটে না, সেক্ষেত্রে সার্জারির দরকার পড়তে পারে। কী ধরণের সার্জারি দরকার, তা নির্ভর করে, আপনার এভি ফিসচুলার অবস্থানের উপর। 

উপসংহার

এভি ফিসচুলার চিকিৎসা না করানো হলে এর ফলে গুরুতর সমস্যা দেখা দিতে পারে। এই রোগটি হলে যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের সাহায্য নিন এবং এই রোগ থেকে নিজেকে দ্রুত সারিয়ে তুলুন। যদি আপনার একটি সার্জিকাল ভাবে স্থাপন করা এভি ফিসচুলা থাকে, তবে আপনার ডাক্তার এটিকে নিয়মিত পরীক্ষা করবেন। 

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQs)

ডায়ালিসিসের জন্য বিভিন্ন প্রকার আর্টেরিওভেনাস ফিসচুলার প্রকারভেদ্গুলি কী কী?
ডায়ালিসিসের জন্য এভি ফিসচুলার তিনটি প্রকারভেদ আছে:

* রেডিওসেফালিক ফিসচুলা: এটি হাতের ফিসচুলা
* ব্র্যাকিওসেফালিক ফিসচুলা: এটি ঊর্ধ্ববাহুর ফিসচুলা
* ব্রাকিয়াল আর্টারি-টু-ট্রান্সপোসড বেসিলিক ভেইন ফিসচুলা (বিটিবি): এটিও একটি ঊর্ধবাহুর ফিসচুলা। ব্রাকিওসেফালিক ফিসচুলার থেকে এটি যে প্রকারের শিরা ও ধমনী এখানে নিযুক্ত থাকে, সেই নিরিখে আলাদা হয়। 

এভি ফিসচুলার জটিলতাগুলি কী কী?
যদি এই রোগটিকে ফেলে রাখা হয়, তবে অন্যান্য আরো অনেক জটিলতা দেখা দেবে। এরকম কিছু জটিলতা হল:

* হার্ট ফেলিওর: এই রোগের সবচেয়ে বিপজ্জনক জটিলতা এটিই। স্বাভাবিক ধমনী ও শিরার তুলনায় এভি ফিসচুলার মাধ্যমে রক্ত বেশী দ্রুতগতিতে সঞ্চালিত হয়। এর কারণে বর্ধিত রক্তপ্রবাহের সঙ্গে তাল মেলানোর জন্য হৃদপিণ্ড নিজের কার্যের গতি পূর্বের তুলনায় অনেক বাড়িয়ে দেয়। হঠাৎ করে বেশী পরিমাণে কাজের চাপ পড়ায় আপনার হৃদপিণ্ড অন্যান্য স্বাভাবিক কার্ডিয়াক কার্যকলাপে মাথা ঘামাতে শুরু করে দেয়, যার কারণে হার্ট ফেলিওর শুরু হতে পারে। 
* রক্ত তঞ্চন: আপনার অঙ্গে এভি ফিসচুলা হলে, বিশেষত পায়ে হলে তা রক্ত তঞ্চনের দিকে এগোতে পারে। এর কারণে গভীর শিরার থ্রম্বোসিস হতে পারে। যদি রক্ত তঞ্চন আপনার ফুসফুস পর্যন্ত পৌঁছে যায়, তবে গভীর শিরার থ্রম্বোসিস প্রাণঘাতী রোগে পরিণত হতে পারে। এর কারণে স্ট্রোকও হতে পারে। 
আপনার গ্যাস্ট্রোইন্টেস্টিনাল তন্ত্রে রক্তক্ষরণ: আপনার পরিপাক তন্ত্রে রক্তপাতের কারণে এভি ফিসচুলা হতে পারে। 

এভি ফিসচুলার ঝুঁকির বিষয়গুলি কী কী?

এভি ফিসচুলার কিছুর ঝুঁকির দিক হল:

* স্ত্রীলিঙ্গ
* কার্ডিয়াক ক্যাথিটারাইজেশন (কার্ডিয়াক সমস্যার জন্য চিকিৎসা)
* কিছু ওষুধ যেমন ব্লাডথিনার ও অ্যান্টিফাইব্রিনোলিটিক্স। 
* বেশী বয়স
* উচ্চ বিএমআই
* উচ্চ রক্তচাপ

আরও পড়ুন

Side banner