বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

টবে লাগানোর কিছুদিন পরই গাছটি মরে যাচ্ছে?

জীবন যাপন আগস্ট ৮, ২০২৩, ১০:২০ পিএম
টবে লাগানোর কিছুদিন পরই গাছটি মরে যাচ্ছে?
ইনডোর-প্লান্ট- indoor-plant

অনেক সময় দেখা যায় নার্সারি থেকে চারাগাছ এনে টবে লাগানোর কয়েকদনি পরই মরে যাচ্ছে। এতে ভীষণ মনে খারাপ হয়ে যায়। কারণ কেনার সময় দেখা যায় নার্সারিতে ওই একই গাছ দিব্বি ভালো আছে এবং তাজা রয়েছে। তাহলে এখন কী হলো! অনেক সময় দেখা যায় সঠিক চারা সংগ্রহ না করার কারণে বৃদ্ধি এবং ফলন ভালো হয় না।

এর থেকে পরিত্রাণের অন্যতম উপায় হচ্ছে ভালো চারাগাছ চিনে কেনা। কিন্তু আপনি কীভাবে বুঝবেন কোনটি ভালো; এই প্রশ্নের জবাবে সুন্দর একটি কৌশলের কথা জানালেন,

ভালো চারাগাছ চেনার বিভিন্ন উপায় বা কৌশল রয়েছে, জানালেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি সম্প্রসারণ এবং ইনফরমেশন বিভাগের সহকারী অধ্যাপক নিপা মোনালিসা। তিনি জানান, সবার আগে গাছটি কোথায় রাখা হবে, সেটা ঠিক করতে হবে। বাড়ির বাইরের গাছ এবং অন্দরের গাছ সম্পূর্ণ আলাদা।

ভালো চারাগাছ চেনার কয়েকটি কৌশল ও উপায়

>>> নার্সারির অনেক গাছেল মধ্যে যেই গাছগুলোর বৃদ্ধি ভালো হয়েছে, সেগুলো দেখে বেছে নিতে হবে।

>>>  কোনও গাছের একটি শাখা লম্বা হয়ে উঠে গেছে। এরকম গাছকে পরে ঝোপ আকারে আনা খুব কষ্টসাধ্য, তাই এগুলো না কেনাই ভালো।

>>> নার্সারির গাছে ফুল-ফল দেখেই লোভে পড়া যাবে না। বাড়িতে লাগানোর জন্য ফুল-ফলযুক্ত গাছ উপযুক্ত নয়। প্রায়ই দেখা যায় বাড়িতে গিয়ে লাগানোর পরপরই সব ফুল ফল ঝরে যাবে। এমনকি মারাও যেতে পারে গাছ। ফল আসার নিশ্চয়তা দেবে, এমন গাছ নিতে পারেন।

>>> ২ থেকে ৩ ফুট উচ্চতার চারাগাছ কিনতে হবে।

>>> আপনার শখের গাছটি টবে থাকুক কিংবা প্যাকেটে, শিকড় বেরিয়ে গেলে কাটা যাবে না। আর মূল শিকড়কে অবশ্যই খুব যত্ন করে রাখতে হবে। তাই গাছ তোলার সময় খেয়াল করুন, পলিথিন বা প্যাকেট ভেদ করে মাটিতে শিকড় চলে গিয়েছে কি না। যদি গিয়ে থাকে, তবে টেনে তোলার সময় শিকড় ছিঁড়ে যেতে পারে। তারপর বাড়িতে নিয়ে লাগালে গাছটি মরে যেতে পারে। আবার মূল শিকড় বাইরে বার হয়ে গিয়েছিল আর তা কেটে দেওয়া হয়েছিল, এমন চারাগাছও কিন্তু চলবে না।

>>> নার্সারি থেকে চারাগাছ কেনার সময় খেয়াল করুন গাছের গোড়া একটু মোটা ও সবল কি না। মাটিতে শক্তভাবে আঁকড়ে আছে কি না। এরকম গাছ দেখলেই কিনে নেবেন।

Side banner