সোমবার, ০৩ অক্টোবর, ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯

ঝালমুড়ির মসলা বানাতে যা যা লাগবে

জীবন যাপন ডিসেম্বর ২৩, ২০২১, ১২:৪৩ পিএম
ঝালমুড়ির মসলা বানাতে যা যা লাগবে

স্কুল বা কলেজের সামনে থাকা ঝালমুড়িওয়ালা মামার মতো মজাদার ঝালমুড়ি বানাতে চাইলে আগে বানিয়ে নিতে হবে এর মসলা। আবার শুধু মসলা মেশালেই কিন্তু সেই স্বাদ আসবে না! পাশাপাশি আরও কিছু উপকরণ মেশানো চাই মুড়ির সঙ্গে। জেনে নিন ঝালমুড়ির মসলা দিয়ে কীভাবে পারফেক্ট স্বাদের ঝালমুড়ি বানাবেন।
 
যা যা লাগবে
১ টেবিল চামচ হলুদ গুঁড়া
আধা চা চামচ মরিচ গুঁড়া
১ চা চামচ ধনিয়া গুঁড়া
আধা চা চামচ জিরা গুঁড়া
১/৪ চা চামচ আদা বাটা
১/৪ চা চামচ রসুন বাটা
১/৪ কাপ পেঁয়াজ বাটা
১/৪ চা চামচ গরম মসলা গুঁড়া
২ চা চামচ চটপটির মসলা
২ টেবিল চামচ ভাজা জিরার গুঁড়া
স্বাদ মতো লবণ ও
১ কাপ তেল

যেভাবে বানাবেন
একটি বাটিতে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া, জিরার গুঁড়া ও স্বাদ মতো লবণ নিন। অল্প পানি মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। চুলায় প্যান বসিয়ে তেল গরম করুন। তেলে পেঁয়াজ বাটা দিয়ে ১ মিনিট নেড়ে আদা ও রসুন বাটা দিয়ে দিন। ভালো করে নেড়ে বানিয়ে রাখা মসলার পেস্ট দিন। অল্প পানি দিয়ে বাটিতে লেগে থাকা মসলাসহ দেবেন। এক মিনিট নেড়ে চটপটির মসলা ও গরম মসলা গুঁড়া দিন। সামান্য পানি দিয়ে নেড়ে মাঝারি আচে ৫ মিনিটের জন্য ঢেকে দিন প্যান। এরপর ঢাকনা তুলে ভাজা জিরার গুঁড়া দিয়ে নাড়ুন। তেল ভেসে উঠলে নামিয়ে কাচের বয়ামে নিয়ে নিন তেলসহ মসলা। ঠান্ডা হলে বয়ামের ঢাকনা লাগিয়ে রাখুন।

যেভাবে ঝালমুড়ি বানাবেন
২ কাপ মুড়ি, আধা কাপ চানাচুর, ২ টেবিল চামচ পেঁয়াজ কুচি, স্বাদ মতো কাঁচা মরিচ কুচি, ধনিয়া পাতা কুচি ও ২ চা চামচ তেলসহ ঝালমুড়ির মসলা একসঙ্গে ঝাঁকিয়ে বানিয়ে ফেলুন মজাদার ঝালমুড়ি।

Side banner