রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

আলু সেদ্ধ করার ৩ পদ্ধতি

জীবন যাপন ডিসেম্বর ২২, ২০২২, ০১:৪৫ পিএম
আলু সেদ্ধ করার ৩ পদ্ধতি
আলু সেদ্ধ

তরকারি, স্যুপ, কাটলেট, পাকোড়া, আলু পরোটাসহ বিভিন্ন রেসিপিতে প্রয়োজন হয় সেদ্ধ আলুর। আলু যেমন চুলায় সেদ্ধ করা যায়, তেমনি সেদ্ধ করা যায় ওভেনেও। এমনকি হাতে সময় কম থাকলে প্রেসার কুকারেও সেদ্ধ করে নিতে পারেন আলু। জেনে নিন টিপস অ্যান্ড ট্রিকস।

১। চুলায় সেদ্ধ করতে চাইলে আলুর খোসা ছাড়িয়ে নিন। একটি কড়াইয়ের অর্ধেক অংশ পানি দিয়ে ভর্তি করে চুলায় বসিয়ে দিন। পানি গরম হয়ে গেলে আলু দিয়ে দিন। উচ্চতাপে ৪ থেকে ৫ মিনিট ফুটান। এরপর জ্বাল কমিয়ে মিডিয়াম করে আরও ৭ থেকে ৮ মিনিট রাখুন। আলু একদম নরম করতে চাইলে আরও ৫ মিনিট চুলায় রেখে এরপর নামিয়ে নিন।

চুলায় আলু সেদ্ধ

২। প্রেসার কুকারে সেদ্ধ করতে পারেন আলু। এজন্য কয়েকটি আলু কলের পানির নিচে কচলে ধুয়ে নিন। প্রেসার কুকারে ১ গ্লাস পানি ও আলু দিয়ে ঢাকনা লাগিয়ে দিন। ৪-৫টি আলুর জন্য ১ গ্লাস পানি দেবেন। উচ্চতাপে একটি সিটি বাজা পর্যন্ত অপেক্ষা করুন। এরপর জ্বাল কমিয়ে দিন। আরও দুটো সিটি বাজার পর চুলা বন্ধ করে দিন।

প্রেসার কুকারে আলু সেদ্ধ

৩। মাইক্রোওয়েভে আলু সেদ্ধ করতে চাইলে দুটি আলু ভালো করে ধুয়ে মুছে নিন। কাঁটাচামচের সাহায্যে আলুর গায়ে ছিদ্র করে নিন অনেকগুলো। প্লেটে আলু নিয়ে মাইক্রোওয়েভে ঘুরিয়ে নিন ৪ মিনিটের জন্য।

মাইক্রোওয়েভে আলু সেদ্ধ

 

Side banner