বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

বিশ্বকাপের একাধিক ম্যাচের সূচি পরিবর্তন

জীবন যাপন আগস্ট ১০, ২০২৩, ০৩:০৩ পিএম
বিশ্বকাপের একাধিক ম্যাচের সূচি পরিবর্তন

টুর্নামেন্ট শুরুর দুই মাসের কম সময় আগে নয়টি ম্যাচের সূচি বদলে ফেলেছে আইসিসি। এর মধ্যে তিনটি ম্যাচ আছে বাংলাদেশের। 

ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের তিনটি ম্যাচের সময়সূচি বদলে ফেলেছে আইসিসি।

এর আগে ঘোষিত সূচিতে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ হওয়ার কথা ছিল ধর্মশালায়, আগামী ১০ অক্টোবর। তারিখ না বদলালেও এ ম্যাচ শুরুর সময় বদলে গেছে। আগে এটি দিবা-রাত্রির ম্যাচ ছিল, যেটি শুরু হওয়ার কথা ছিল বাংলাদেশ সময় বেলা ২টা ৩০ মিনিটে। তবে এখন এটি দিনের ম্যাচে পরিণত হয়েছে, যেটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা ১১টায় (স্থানীয় সময় ১০টা ৩০ মিনিটে)।

নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের তারিখ ও শুরুর সময়—দুটিই বদলেছে। চেন্নাইয়ের এ ম্যাচ ১৪ অক্টোবর (শনিবার) থেকে এগিয়ে আনা হয়েছে ১৩ অক্টোবর (শুক্রবার)। আগে বেলা ১১টায় শুরু হওয়ার কথা থাকলেও এটি এখন দিবা-রাত্রির ম্যাচ হবে, ফলে খেলা শুরু হবে বেলা ২টা ৩০ মিনিটে।

একইভাবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১২ নভেম্বর পুনেতে গ্রুপপর্বের শেষ ম্যাচে মুখোমুখি হওয়ার কথা ছিল বাংলাদেশের। সে ম্যাচটিও এক দিন এগিয়ে আনা হয়েছে ১১ নভেম্বর। তবে আগের মতোই এটি হবে দিনের ম্যাচ, মানে বাংলাদেশ সময় বেলা ১১টায় শুরু হবে খেলা।

আগামী ১৫ অক্টোবর আহমেদাবাদে ভারত ও পাকিস্তানের ম্যাচ এগিয়ে আনা হয়েছে ১৪ অক্টোবর। একই মাঠে একই সময়ে শুরু হবে এ ম্যাচ।

তবে ১৪ অক্টোবর আগে থেকেই ছিল দুটি ম্যাচ। নতুন সূচিতে আগের দুটি ম্যাচের সময়ই বদলানো হয়েছে। দিল্লিতে ইংল্যান্ড ও আফগানিস্তান ম্যাচটি এখন হবে পরদিন, ১৫ অক্টোবর। আর নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি তো এগিয়ে আনা হয়েছে এক দিন। ফলে ১৪ অক্টোবর এখন শুধু একটি ম্যাচই থাকছে, ভারত ও পাকিস্তান যেটিতে মুখোমুখি হবে।

ভারত-পাকিস্তান লড়াইয়ের আগের একাধিক ম্যাচের সূচিতেও এসেছে পরিবর্তন। হায়দরাবাদে ১২ অক্টোবর পাকিস্তান ও শ্রীলঙ্কার ম্যাচটি এগিয়ে আনা হয়েছে ১০ অক্টোবর। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়ার খেলার কথা ছিল ১৩ অক্টোবর, এখন সেটি অনুষ্ঠিত হবে ১২ অক্টোবর।

ভারত-পাকিস্তান ম্যাচের মতো গ্রুপপর্বের শেষ দিকে কলকাতায় হতে যাওয়া ইংল্যান্ড ও পাকিস্তান ম্যাচের সূচি বদলানোর আলোচনাও উঠেছিল আগেই। সনাতন ধর্মাবলম্বীদের আরেক উৎসব কালীপূজার কারণে ১২ নভেম্বরের এ ম্যাচের সূচি বদলানোর জন্য বিসিসিআইকে অনুরোধ জানিয়েছিল পশ্চিমবঙ্গের ক্রিকেট সংস্থা।

আইসিসি জানিয়েছে, ইংল্যান্ড ও পাকিস্তানের ম্যাচটি এখন হবে ১১ নভেম্বর। এ ছাড়া ১১ নভেম্বর থেকে এক দিন পিছিয়ে নিয়ে যাওয়া হয়েছে বেঙ্গালুরুর ভারত ও নেদারল্যান্ডসের ম্যাচ। ১২ নভেম্বরের এ ম্যাচ হবে দিবারাত্রির। এ কারণে বদলেছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার ম্যাচের সূচি।

আগামী ৫ অক্টোবর গত বিশ্বকাপের চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও রানার্সআপ নিউজিল্যান্ডের আহমেদাবাদের ম্যাচ দিয়ে শুরু হবে এবারের বিশ্বকাপ। ১৯ নভেম্বর আহমেদাবাদেই হবে ১০ দলের এ টুর্নামেন্টের ফাইনাল।

Side banner