সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

একসঙ্গে সিজদা দিয়ে জয় উদযাপন করলো মরক্কোর ফুটবলাররা

জীবন যাপন ডিসেম্বর ৭, ২০২২, ১০:১৮ এএম
একসঙ্গে সিজদা দিয়ে জয় উদযাপন করলো মরক্কোর ফুটবলাররা

সৌদি আরব ও জাপানের পর কাতার বিশ্বকাপে অঘটন ঘটিয়েছে পুচকে দল মরক্কো। ফিফা র‌্যাঙ্কিংয়ে ৩৪তম অবস্থানে থাকা মরক্কো হারিয়ে দিয়েছে শীর্ষস্থানে থাকা বেলজিয়ামকে। শেষ ২০ মিনিটে পরপর দুটি গোল দিয়ে ফুটবল বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে মরক্কো।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে রানার্সআপ ক্রোয়েশিয়াকে রুখে দিয়ে গোলশূন্য ড্র করেছিল মরক্কো। আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে মরক্কো যখন জয়োৎসব করছে, তখন হারের বিষাদে হতাশায় মুখ লুকাচ্ছিলো ইডেন হ্যাজার্ডরা। 

এই ম্যাচে দুটি গোল করে মরক্কো। আর দুটি গোলের পরই মুসলিমদের ঐতিহ্য ও বিশ্বাসের জায়গা থেকে সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা স্বরূপ সিজদায় লুুটিয়ে পড়েন মরক্কোর ফুটবলাররা। ইতিমধ্যে বিভিন্ন গণমাধ্যমে ভাইরাল হয়েছে সিজদার ছবিগুলো।  বিশ্ব গণমাধ্যমে বেশ ভালো ঠাঁই পেয়েছে হামিদ আর জাকারিয়াদের গোল উদযাপন।

তিন ভাগের দুই ভাগ সময়ে কোনো গোল করতে পারেনি দুই দল। পরে ৭৩ মিনিটে আবদেল হামিদ গোল করে উৎসবে ভাসেন। উৎসবের পর সিজদায় লুটিয়ে পড়েন কয়েকজন। পরে আশরাফ হাকিমি এগিয়ে যান গ্যালারিতে থাকা তার মায়ের দিকে। এ সময় তার মা তার কপালে চুমু এঁকে দেন। মুহুর্তেই ছড়িয়ে পড়ে ওই ছবি।

আর ম্যাচের শেষ বাঁশি বাজার আগ মুহূর্তে দ্বিতীয় গোল করেন জাকারিয়া আবুখলাল। এতেই ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়েন ওয়ালিদ রেজরাগুইয়ের শিষ্যরা। এই সময়ও সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জানাতে ভুল করেনি তারা। আবারও সিজদায় লুটিয়ে পড়েন অনেকে।

গ্রুপ এফ থেকে ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠলো মরক্কো। অন্যদিকে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় বেলজিয়াম। বাকিদের মধ্যে কানাডা এখনো পয়েন্ট পায়নি। কিন্তু ড্র করে একটি পয়েন্ট তুলে নিয়েছে ক্রোয়েশিয়া।

আরও পড়ুন

Side banner