রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

সরকারি চাকরিজীবীদের মৃত্যু ও অক্ষমতাজনিত আর্থিক অনুদান নির্ধারণ

জীবন যাপন ডিসেম্বর ২৩, ২০২১, ০৫:০১ পিএম
সরকারি চাকরিজীবীদের মৃত্যু ও অক্ষমতাজনিত আর্থিক অনুদান নির্ধারণ

বেসামরিক প্রশাসনে চাকরিরত অবস্থায় কোনো সরকারি কর্মচারীর মৃত্যুবরণ এবং গুরুতর আহত হয়ে স্থায়ী অক্ষমতাজনিত আর্থিক অনুদান প্রদান নীতিমালা ২০২০ (সংশোধিত) এর ধারা ৩ (ছ) (ল্ডল্ডল্ড) এর বিধান স্পষ্টীকরণ করেছে সরকার। জনপ্রশাসন মন্ত্রণালয়ের কল্যাণ শাখার উপসচিব মোহাম্মদ রফিকুল করিম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এটি স্পষ্টীকরণ করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২৬ জুলাই ২০২০ তারিখের
৫.০০.০০০০.১২৩.০২.০০৬.১৮-৬৫৩ সংখ্যক প্রজ্ঞাপনমূলে ‘বেসামরিক প্রশাসনে চাকরিরত অবস্থায় কোনো সরকারি কর্মচারীর মৃত্যুবরণ এবং গুরুতর আহত হয়ে স্থায়ী অক্ষমতাজনিত আর্থিক অনুদান প্রদান নীতিমালা, ২০২০ (সংশোধিত) জারি করা হয়। উক্ত নীতিমালার ধারা ৩ (ছ) (ল্ডল্ডল্ড) এর বর্ণিত বিধানে কিছুটা অস্পষ্টতা থাকায় কোনো কোনো ক্ষেত্রে আদেন নিষ্পত্তিতে অনুবিধা হচ্ছে বলে জানা যায়। এমতাবস্থঅয় উক্ত নীতিমালার ধারা ৩ (ছ) (ল্ডল্ডল্ড) এর বিধানটি নিন্মরুপভাবে স্পষ্টীকরণ করা হলো।

৩ (ছ) (ল্ডল্ডল্ড) : কোনো মৃত কর্মচারীর স্বামী/স্ত্রী জীবিত না থাকলে এবং তাদের নাবালক সন্তান থাকলে অভিভাবক নির্ধারণ সংক্রান্ত ‘পারিবারিক আদালত অর্ডিন্যান্স, ১৯৮৫ প্রযোজ্য হবে। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জারিকৃত এ পরিপত্র অবিলম্বে কার্যকর হবে।

Side banner