সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

পায়ের যত্নে ভিনেগার ব্যবহারের ৩ উপকারিতা

জীবন যাপন ডিসেম্বর ২২, ২০২২, ১২:৫৯ পিএম
পায়ের যত্নে ভিনেগার ব্যবহারের ৩ উপকারিতা

শীতকাল এলেই অনেকের পায়ের গোড়ালি ফেটে যায়। বিশেষ করে যাদের ত্বক শুষ্ক, তাদের এই বিড়ম্বনায় পড়তে হয় বেশি। অনেকের আবার সারা বছরই পা ঘামে। ফলে ঘামের গন্ধ কিংবা ছত্রাকের আক্রমণে পায়ের অবস্থা হয়ে যায় দফারফা। পায়ের ত্বক নরম, মসৃণ ও সুস্থ রাখতে আপেল সাইডার ভিনেগারকে কাজে লাগাতে পারেন বেশ ভালোভাবেই। জেনে নিন পায়ের যত্নে এটি ব্যবহারের ৩ উপকারিতা সম্পর্কে। 

১) পায়ের আঙুলের ফাঁকে বা নখের কোণে ছত্রাক সংক্রমণ অনেকেরই হয়। ভিনেগারে থাকা অ্যাসিড এই ধরনের সংক্রমণ নির্মূল করতে দারুণ উপকারী। প্রতিদিন বাইরে থেকে ফিরে এক গামলা কুসুম গরম পানিতে মিশিয়ে নিন আপেল সাইডার ভিনেগার। এই পানিতে ১০ থেকে ১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন।

২) পায়ে মোজা না পরলেও পা ঘামে? ঘাম জমে দুর্গন্ধ হয় পায়ে। এই দুর্গন্ধের কারণ হচ্ছে ব্যাকটেরিয়া। আপেল সাইডার ভিনেগার মিশ্রিত পানিতে কিছুক্ষণ পা ডুবিয়ে রাখলে দূর হয় ব্যাকটেরিয়া ও এ থেকে হওয়া দুর্গন্ধ। 

৩) শীতকালে ফাটা গোড়ালির সমস্যায় ভোগেন না এমন মানুষ খুঁজে পাওয়াই মুশকিল! ভিনেগার মিশ্রিত পানিতে কিছুক্ষণ পা ডুবিয়ে রাখলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে। ফলে গোড়ালি ফাটা রোধ করা সম্ভব হয়।  

ছবি ও তথ্য: আনন্দবাজার পত্রিকা 

Side banner