রবিবার, ২৩ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

কাঁচা টমেটোর গুণাগুণ

জীবন যাপন ডিসেম্বর ১৩, ২০২২, ০৯:৪৬ এএম
কাঁচা টমেটোর গুণাগুণ
কাঁচা টমেটো

শীতের বাজার এখন নানা শাকসবজিতে ভরপুর। সারা বছর টমেটো পাওয়া গেলেও শীতের সময়ে এই স্বাদ যেন আরও বেড়ে যায়। বিভিন্ন তরকারি থেকে চাটনি, সব কিছুতেই টমেটো ব্যবহারের প্রচলন রয়েছে। এই সময়ে বাজারে প্রচুর পরিমাণে রঙিন টমেটোর পাশাপাশি কাঁচা টমেটোও পাওয়া যায়। এই টমেটো শরীরের জন্য কি কোনোভাবে উপকারী?

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদন অনুযায়ী, সবুজ টমেটো খেলে নানা ধরনের স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। যেমন-

প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে : ভিটামিন সি-তে ভরপুর সবুজ টমেটো এই মৌসুমে ঠান্ডা লাগার হাত থেকে রক্ষা করে। এ ছাড়াও ভিটামিন সি শরীর থেকে আয়রন শোষণ করতে সাহায্য করে।

অন্ত্রের জন্য ভাল : কাঁচা টমেটোয় যথেষ্ট পরিমাণ ফাইবার রয়েছে, যা এই শীতের সময়ে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে অনেকটাই মুক্তি দেয়। এ ছাড়াও ক্যান্সার,হৃদরোগ এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এই টমেটো।

ত্বক এবং চোখের জন্য ভাল : টমেটোয় থাকা বিটা ক্যারোটিন শরীরে ভিটামিন এ তৈরিতে বিশেষভাবে সাহায্য করে। ভিটামিন এ চোখের যাবতীয় সমস্যার সমাধান করে। পাশাপাশি, ত্বকের উজ্জ্বলতাও বাড়িয়ে দেয়।

উচ্চ রক্তচাপ কমায়: সবুজ টমেটোয় প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে। এটি উচ্চ রক্তচাপ কমায় এবং রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে হৃৎপিণ্ডকে সুস্থ রাখে।

ক্যানসার প্রতিরোধী : টমেটোয় থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে। এই টমেটোয় উচ্চ মাত্রায় 'টমাটিন' নামক যৌগ থাকায় ক্যানসার আক্রান্ত কোষকে শরীরে ছড়াতে দেয় না।

রান্নায় দেওয়ার পাশাপাশি সবুজ টমেটো সালাদ হিসেবে খেতে পারেন । এ ছাড়াও বানিয়ে নিতে পারেন সবুজ টমেটোর চাটনি।

আরও পড়ুন

Side banner