বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আনারস কী কী উপকার করে?

জীবন যাপন আগস্ট ১২, ২০২৩, ০১:৩৭ পিএম
আনারস কী কী উপকার করে?
আনারসের গুণাগুণ

আমাদের সবারই খুব পরিচিত একটি ফলের নাম আনারস। খুব সহজে কম টাকাতেই পাওয়া যায় এই ফলটি। আনারসে রয়েছে এমন একটি উপাদান যার গুণাগুণ জেনে অবাক হবেন! কখনও গরম আবার কখনও বৃষ্টি। ভ্যাপসা গরমে সাধারণ খাবার খেয়েও পেটের সমস্যা হচ্ছে? আবার আবহাওয়ার পরিবর্তনে শিশু বা বয়স্কদের জ্বর-সর্দি-কাশির মতো উপসর্গও আছে। বর্ষাকালে অ্যার্লাজির বাড়বাড়ন্ত হয়েছে চারিদিকে। এই রকম ছোটখাট সমস্যা থেকে মুক্তি পেতে প্রথমেই ওষুধ না খেয়ে ভরসা রাখতে পারেন আনারসের উপর। আনারসে রয়েছে গুরুত্বপূর্ণ একটি এনজাইম ‘ব্রোমেলেইন’ যা হজমে সহায়তা করে। ভিটামিন সি, বি-র মতো যৌগগুলো শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

আনারসে আছে যেসব গুণাগুণ

  • প্রতি ১০০ গ্রাম আনারসে ৫০ কিলোক্যালরি। তাই শরীরে বাড়তি মেদ জমার কোনও সম্ভাবনা নেই
  •  আনারসে আছে পেকটিন নামক গুরুত্বপূর্ণ ডায়েটরি ফাইবার। যা অন্ত্রের স্বাস্থ্য রক্ষায় সাহায্য করে।
  • ভিটামিন ‘বি’ কমপ্লেক্সের গুরুত্বপূর্ণ নানা উপদান যেমন ফলেট, থায়ামিন, পাইরিওফিন ও রাইবোফ্লাবিনও পাওয়া যায় আনারস থেকে।
  • আনারস হজমে সাহায্য করা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

আরও রয়েছে যেসব উপাদান

  1. আনারসের গুরুত্বপূর্ণ উপাদান ‘ব্রোমেলেইন’ প্রদাহনাশ করতে বিশেষভাবে সাহায্য করে। শরীরে কোনও ক্ষত সারাতে, সংক্রমণ কমাতেও সাহায্য করে আনারস।
  2. শরীরে অস্থিসন্ধির ব্যথা বা বাতের ব্যথায় সমান ভাবে কার্যকরী আনারস। গবেষণা বলছে, আনারসে থাকা ‘ব্রোমেলেইন’ নামক উৎসেচকটি এই ধরনের ব্যথা কমাতে বিশেষ ভাবে কাজ দেয়।

এছাড়াও সাম্প্রতিক গবেষণায় প্রমাণিত হয়েছে, আনারসে উপস্থিত যৌগগুলো ক্যানসারের মতো মারণ রোগের তেজ অনেকটাই কমিয়ে আনতে পারে। ক্যানসার আক্রান্ত কোষগুলোকে শরীরের অন্যত্র ছড়াতে দেয় না।

সূত্র: আনন্দবাজার

Side banner