শুক্রবার, ১২ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১

অল্প টাকার মধ্যেই ঘর সাজানোর ৫ টিপস

জীবন যাপন আগস্ট ১০, ২০২৩, ১০:২৬ পিএম
অল্প টাকার মধ্যেই ঘর সাজানোর ৫ টিপস

অনেকেই সুন্দর পরিকল্পনার অভাবে নিজের ঘরটা সাজিয়ে নিতে পারেন না। প্রচুর টাকা খরচ করে ফেলেন। অথচ একটু বুদ্ধি খাটালেই হয়ে যায় সমাধান। জেনে নিন ৫টি কার্যকরী টিপস।

৫. কুশন-পর্দা-চাদরে রঙিন চমক: ঘরে সামান্য বদল করলেও ঘরের লুকিং পুরো বদলে যায়। অল্প খরচ করে পর্দা, কুশন কভার, চাদর কিনে নিন।  দু’টি রঙিন পর্দার মাঝে একটা স্বচ্ছ পর্দা, বা মাটিতে একটা রঙিন কার্পেট বিছিয়ে নিন। দেখবন ঘরটি চকচক করছে।

৪. আলো-আঁধারির খেলা: অনেকগুলো ছবি দিয়ে সাজানো দেওয়ালটিতে একটি বড় আয়না লাগিয়ে নিন। আয়নার ধার বরাবর টেপ লাইট লাগিয়ে দিন, ঘর দেখতে বড় লাগবে। সঙ্গে শোভাও বাড়বে। ডিজাইনার ল্যাম্পশেড দিয়ে ঘর সাজাতে পারেন।

৩. নতুন রং না করে ওয়ালপেপারের চমক: দেওয়ালে নতুন রং করলেই খরচ বাড়বে, সঙ্গে ঝক্কি-ঝামেলা তো আছেই। অথচ সহজ সমাধান, যেকোনও একটি দেওয়ালকে ওয়ালপেপার দিয়ে সাজিয়ে তুললেই হয়। তবে মনে রাখতে হবে, বাড়িকে দৃষ্টিনন্দন করতে ওয়ালপেপার যেন দেওয়ালের রঙের সঙ্গে মানানসই হয়।

২. বৃক্ষের ছোয়া: ছোট‌ ‌টবে‌ ‌বা‌ ‌প্ল‌্যান্টারে‌ ‌নানা‌ ‌ধরনের‌ ‌গাছের‌ ‌বাহার‌ ‌এখন‌ ‌বাড়িতে‌ ‌বাড়িতে।‌ ‌ইন্ডোর‌ ‌প্ল্যান্টস‌ ‌শুধু মাত্র ‌জনপ্রিয়ই‌ ‌নয়,‌ ‌অন্দরসজ্জার‌ ‌এক‌ ‌অনুষঙ্গও‌ ‌বটে।‌ ‌ ঘরের‌ ‌কোণ‌ ‌থেকে‌ ‌কর্নার‌ ‌টেবিল,‌ ‌দেওয়াল,‌  ফ্রিজের‌ ‌গায়ে‌ ‌বা‌ ‌দরজায়‌ ‌এক‌চিলতে‌ ‌সবুজ‌ ‌দেখলে‌ ‌যেমন‌ ‌চোখের‌ ‌আরাম‌ ‌হয়,‌ ‌আবার‌ ‌মনও‌ ‌তরতাজা‌ ‌থাকে।‌ ‌তবে নার্সারি থেকে গাছ নেওয়ার সময় সঠিক গাছটি নির্বাচন করতে ভুলবেন না যেন।

১. সামান্য পরিবর্তন আনুন: আপনার শখের ঘরের দেওয়ালজোড়া আলমারির হ্যান্ডেল বা ড্রেসিং টেবিলের হাতলগুলো বদলে ফেলতে পারেন। বিছানার পাশের টেবিলে নতুন শোপিস বসাতে পারেন। এরকম ছোট ছোট বদলেও আপনার ঘরটি সেজে উঠবে একদম অন্য এক চেহারায়। বমকে যাবেন আপনি নিজেই।

Side banner