বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

১৭তম শিক্ষক নিবন্ধন নিয়ে সুখবর

জীবন যাপন ডিসেম্বর ১, ২০২২, ০৬:৪৫ পিএম
১৭তম শিক্ষক নিবন্ধন নিয়ে সুখবর

১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা নেয়ার কর্মযজ্ঞ শুরু করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। আগামী ৩০ ও ৩১ ডিসেম্বর এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে। ডিসেম্বর মাসের শুরুতে বৃহস্পতিবার (১ ডিসেম্বর) থেকে এ পরীক্ষা আয়োজনে ওএমর শিট, প্রশ্ন ও কাগজপত্র জেলায় জেলায় পাঠানোর প্রস্তুতি শুরু করেছে এনটিআরসিএ। দেশের ২৪টি জেলায় নয় শতাধিক প্রতিষ্ঠানে এ পরীক্ষার আয়োজন করা হবে। পরীক্ষার এক সপ্তাহ আগে এগুলো জেলায় জেলায় পাঠানো শুরু হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

বৃহস্পতিবার দুপুরে সরেজমিনে এনটিআরসিএ কার্যালয়ে গিয়ে দেখা যায়, পরীক্ষার ওএমআর শিট ও কাগজপত্র বস্তায় ভরছেন কর্মচারীরা। বিষয়টি তদারকিতে আছেন পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন শাখার কর্মকর্তারা। ওএমআর ও কাগজপত্রের বস্তাগুলোর ওপর কেন্দ্র ও জেলা-উপজেলার নাম আগে থেকেই লিখে রাখা হয়েছিলো। সেগুলো এনটিআরসিএ কার্যালয়ের ভেতর রাখা হচ্ছে। কার্যালয়ে সারি সারি ট্রাঙ্ক দেখা গেছে। এসব ট্রাঙ্কে পাঠানো হবে প্রশ্ন।  

কর্মকর্তারা জানান, ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার কর্মযজ্ঞ অনুষ্ঠানিকভাবে শুরু হলো। আমরা পরীক্ষা নেয়ার ওএমআর শিট ও অন্যান্য কাগজপত্র বস্তাবন্দি করে জেলা-জেলা পাঠানোর প্রস্তুতি শুরু হয়েছে। ডিসেম্বর মাস চলে আসায় বৃহস্পতিবার থেকে আমরা কাজ শুরু করেছি। পরীক্ষা সংক্রান্ত কাজ কিছুটা স্পর্শকাতর হওয়ায় এসব কাজে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হচ্ছে। 

তারা আরও জানান, ওএমআর ও কাগজপত্র বস্তাবন্দি করে জেলা উপজেলায় পাঠানো হলেও প্রশ্ন পাঠানো হবে স্টিলের ট্রাঙ্কে। এজন্য ট্রাঙ্ক ইতোমধ্যে এনটিআরসিএ কার্যালয়ে আনা হয়েছে। পরীক্ষা শুরুর এক সপ্তাহ আগে এসব জেলা পর্যায়ে পাঠানো শুরু হবে। 

জানা গেছে, দেশের ২৪ জেলায় ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা নেয়ার প্রস্তুতি নিচ্ছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। ৯ শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে ১২ লাখ প্রার্থীর প্রিলিমিনারি পরীক্ষার আয়োজন করা হবে। আগামী ৩০ ও ৩১ ডিসেম্বর ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে। 

যে ২৪ জেলায় শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে সেগুলো হলো, ঢাকা, বরিশাল, বগুড়া, চট্টগ্রাম, কুমিল্লা, দিনাজপুর, ফরিদপুর, গাইবান্ধা, গাজীপুর, জামালপুর, যশোর, খুলনা, কুষ্টিয়া, ময়মনসিংহ, নওগাঁ, নারায়ণগঞ্জ, নোয়াখালী, পাবনা, পটুয়াখালী, রাজশাহী, রাঙ্গামাটি, রংপুর, সিলেট ও টাঙ্গাইল। এ জেলাগুলোর নয় শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রার্থীদের পরীক্ষা আয়োজন করা হবে। 

১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ৩০ ডিসেম্বর (শুক্রবার) সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত স্কুল পর্যায় এবং স্কুল পর্যায়-২। আর ৩১ ডিসেম্বর (শনিবার) কলেজ পর্যায়ের প্রিলি অনুষ্ঠিত হবে। পরীক্ষা সংক্রান্ত তথ্যের জন্য প্রার্থীদের নির্ধারিত ওয়েবসাইট (www.ntrca.gov.bd ও http://ntrca.teletalk.com.bd) ভিজিট করার পরামর্শ দিয়েছে এনটিআরসিএ।

প্রসঙ্গত, ২০২০ খ্রিষ্টাব্দের ২৩ জানুয়ারি ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সে বছর ১৫ ও ১৬ মে প্রিলিমিনারি এবং ৭ ও ৮ আগস্ট লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু, করোনা ভাইরাস সংক্রমণরোধে উভয় পরীক্ষাই স্থগিত করা হয়েছিলো। সম্প্রতি প্রিলিমিনারি পরীক্ষার নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন

Side banner