বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সুখবর দিলো শিক্ষা মন্ত্রণালয়

জীবন যাপন | নিউজ ডেস্ক আগস্ট ৭, ২০২৩, ০৭:৩৫ পিএম
সুখবর দিলো শিক্ষা মন্ত্রণালয়

২০২২-২৩ অর্থবছরে শিক্ষা মন্ত্রণালয়ের প্রায় ১২ কোটি টাকার বিশেষ অনুদান পাচ্ছেন সারাদেশের সাড়ে ১০ হাজার শিক্ষক-শিক্ষার্থী, কর্মচারী ও শিক্ষাপ্রতিষ্ঠান।

আরও পড়ুন: সরকারি কর্মচারীদের রিটার্ণ দাখিল নিয়ে যে তথ্যগুলো জেনে রাখা দরকার

সোমবার (৭ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব (বাজেট শাখা) মো. নুর-ই-আলমের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। একই সঙ্গে বিশেষ অনুদান পাওয়া শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারী ও শিক্ষাপ্রতিষ্ঠানের নাম প্রকাশ করা হয়।

এতে বলা হয়, ২০২২-২৩ অর্থবছরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কর্তৃক শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ অনুদান খাতে বরাদ্দ অর্থ বিতরণের জন্য মনোনীতদের নাম প্রকাশ করা হলো।

আরও পড়ুন: এনটিআরসিএ‍‍`র জরুরী নির্দেশনা

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ বছর দেশের ২৪০ শিক্ষাপ্রতিষ্ঠানকে এক লাখ টাকা করে মোট দুই কোটি ৪০ লাখ টাকা দেওয়া হবে। মনোনীত ৪০০ জন শিক্ষক-কর্মচারী প্রত্যেকে ৩০ হাজার টাকা করে মোট ১ কোটি ২০ লাখ টাকা পাবেন।

ষষ্ঠ থেকে দশম শ্রেণির ৬ হাজার ২৮৮ জন ছাত্র-ছাত্রী প্রত্যেকে ৮ হাজার টাকা করে ৫ কোটি ৩ লাখ ৪ হাজার টাকা পাবে।

আরও পড়ুন: বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নতুন নীতিমালা জারি

একাদশ ও দ্বাদশ শ্রেণির ১ হাজার ৮৬০ জন ছাত্র-ছাত্রী প্রত্যেককে ৯ হাজার টাকা করে ১ কোটি ৬৭ লাখ ৪০ হাজার টাকা পাবেন।

এছাড়া স্নাতক ও তদূর্ধ্ব পর্যায়ের ১ হাজার ৬৭৮ জন ছাত্র-ছাত্রী প্রত্যেককে ১০ হাজার টাকা করে এক কোটি ৬৭ লাখ ৮০ হাজার টাকা পাবেন।

প্রায় ১২ কোটি টাকার বিশেষ এ অনুদান ডাক বিভাগের ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’-এ দেওয়া হবে। শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রতিষ্ঠানের নিজস্ব ব্যাংক একাউন্টে এবং শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীদের ক্ষেত্রে মোবাইল ব্যাংকিং ‘নগদ’-এর মাধ্যমে এ অনুদানের টাকা বিতরণ করা হবে।

Side banner