বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

মাছ ধোয়ার পর হাতের গন্ধ দূর করার সহজ কৌশল

জীবন যাপন মার্চ ৮, ২০২৩, ১০:০৩ পিএম
মাছ ধোয়ার পর হাতের গন্ধ দূর করার সহজ কৌশল

স্বাদের জন্য মাছ যেমন সঠিক নিয়মে কাটা জরুরি, তেমনি মাছ ভালোভাবে ধোওয়াও জরুরি। মাছ ধোয়া-কাটার পর অনেকসময় গন্ধ কিছুতেই যেতে চায় না। বারবার সাবান দিয়ে হাত ধুলেও বিশ্রি গন্ধটা অনেকক্ষণ পিছু ছাড়ে না। এ কারণেই অনেকে মাছ ধুতে একদম পছন্দ করেন না। মাছ কাটার পর বিশ্রি গন্ধটা দূর করতে ঘরোয়া কৌশল অনুসরণ করতে পারেন।

হলুদ ও তেল ব্যবহার

মাছ কাটার পর বিশ্রি গন্ধ দূর করতে হলে হলুদ ও তেলের ব্যবহার করতে পারেন।  মাছ ধোয়ার পর ভালো করে হাত ধুয়ে শুকনো করে মুছে নিন। এরপর তেল ও হলুদ দিয়ে হাত ভালো করে ঘষে নিন। এরপর সাবান দিয়ে আরেকবার হাত ধুয়ে নিন। এতে মাছ মাছ গন্ধটা চলে যাবে।

লেবুর ব্যবহার

দুর্গন্ধ দূর করতে লেবুর কোনও বিকল্প হয় না। ফ্রিজ বা মাইক্রোওয়েভের গন্ধ দূর করতেও এই প্রাকৃতিক উপাদানটি ব্যবহার করতে পারেন। আবার মাছ ধোয়া বা কাটার পর লেবু ভালো করে দুই হাতে ঘষে নিন। চাইলে সামান্য কমলালেবুর রসও লাগাতে পারেন। এতে হাতের দুর্গন্ধ যেমন দূর হবে, সেই সঙ্গে ত্বকও ঝলমল করবে।

ভিনেগার বা বেকিংসোডা

যেকোন ধরনের বাজে গন্ধ দূর করতে সাহায্য করে ভিনেগার এবং বেকিংসোডা। মাছ কাটার পরে একটা বাটিতে এক চামচ ভিনেগার ও এক চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। ওই মিশ্রণটি ভালো করে দু'হাতে লাগিয়ে নিন। কিছুক্ষণ রাখার পর সাবান বা হ্যান্ড ওয়াশ দিয়ে ভালো করে হাত ধুয়ে ফেলুন। দেখবেন খারাপ গন্ধটা একেবারে চলে গিয়েছে।

কফির স্ক্রাব

কফির গন্ধ বেশ জোড়ালো। খুব কম মানুষই আছেন যারা কফি পছন্দ করেন না। এক্ষেত্রে মাছ ধোয়ার পর দু'হাতে কিছুটা কফি পাউডার নিন। ভালো করে ঘষে মেখে নিন দু’হাতে। মিনিট দুয়েক পরে ভালো করে সাবান দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন মাছের গন্ধ চলে যাবে।

টুথপেস্টের ব্যবহার

এটি কেবল বিশ্রি গন্ধই নয়, ফোসকা বা পোড়ার ক্ষত সারাতেও বেশ উপকারী। মাছ ধোয়া বা কাটার পর হাতে ভালো করে টুথপেস্ট লাগিয়ে নিন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। বাজে গন্ধ চলে যাবে।

Side banner