বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

এইচএসসির উত্তরপত্র পাঠানো নিয়ে শিক্ষা বোর্ডের নির্দেশনা

জীবন যাপন | নিজস্ব প্রতিবেদক আগস্ট ৬, ২০২৩, ০৭:২৯ পিএম
এইচএসসির উত্তরপত্র পাঠানো নিয়ে শিক্ষা বোর্ডের নির্দেশনা

পাবলিক পরীক্ষায় কেন্দ্র থেকে অথবা অন্য কোনোভাবে প্রায়ই উত্তরপত্র খোয়া যাওয়ার ঘটনা ঘটে। পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর উত্তরপত্র পাঠাতে দেরি কিংবা সিলগালা উত্তরপত্র খুলে ফেলার ঘটনাও ঘটে, যা নিয়ে মহাবিড়ম্বনায় পড়ে শিক্ষা বোর্ডগুলো।

আগামী ১৭ আগস্ট শুরু হচ্ছে এইচএসসি ও সমমান পরীক্ষা। এ পরীক্ষা শেষে উত্তরপত্র শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর পাঠানোর প্রক্রিয়া জানিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

রোববার (৬ আগস্ট) ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আবুল বাশারের সই করা চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়।

এতে বলা হয়, ২০২৩ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার লিখিত উত্তরপত্র কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রতিদিন পরীক্ষা শেষে ওই দিনই শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তরে হাতে হাতে তিনি নিজে অথবা প্রাধিকারপ্রাপ্ত শিক্ষক মারফত পুলিশ পাহারাসহ নিরাপদ হেফাজতে পাঠানোর ব্যবস্থা করবেন।

যদি হাতে হাতে পাঠানো সম্ভব না হয় তবে সময় উল্লেখ করে রেলওয়ে পার্সেলে ওই দিনই পাঠানোর ব্যবস্থা করতে হবে। হাতে হাতে এবং রেলে পার্সলে পরীক্ষার দিন পাঠানো সম্ভব না হলে প্রতিদিন পরীক্ষা শেষে সময় উল্লেখপূর্বক লিখিত উত্তরপত্র ভর্তি বস্তা/প্যাকেট/বাক্স সিলগালা করে থানায় হেফাজতে মালখানায় রাখতে হবে।

৩ ধাপে থানার মালখানা থেকে বের করে সিলগালা না ভেঙে থানার সার্টিফিকেটসহ পুলিশ পাহারায় নিরাপদ হেফাজতে তিনি নিজে অথবা কোনো দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের (পরীক্ষা পরিচালনা কমিটির সঙ্গে সংশ্লিষ্ট) মাধ্যমে পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরে হাতে হাতে জমা দিতে হবে। কোনো অবস্থাতেই লিখিত উত্তরপত্র ডাকযোগে বা অন্য কোনো উপায়ে পাঠানো যাবে না।

যেদিন যে তারিখের উত্তরপত্র পাঠাতে হবে
আগামী ২৬ আগস্ট প্রথম ধাপে চারদিনের পরীক্ষার উত্তরপত্র পাঠাতে হবে। এদিন ১৭, ২০, ২২, ২৪ আগস্ট অনুষ্ঠিত পরীক্ষাসমূহের উত্তরপত্র পাঠাতে হবে।

দ্বিতীয় ধাপে ২৭, ২৯, ৩১ আগস্ট এবং ৩, ৪, ৫, ৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত পরীক্ষার উত্তরপত্র ৯ সেপ্টেম্বর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে পাঠাতে হবে।

তৃতীয় ধাপে আগামী ১৬ সেপ্টেম্বর ১০, ১১, ১২ ও ১৪ সেপ্টেম্বরের সব পরীক্ষার উত্তরপত্র পাঠাতে হবে।

এছাড়া চতুর্থ ধাপে ২৬ সেপ্টেম্বর ১৭, ১৮, ১৯, ২১, ২৪ ও ২৫ সেপ্টেম্বরের সব পরীক্ষার উত্তরপত্র পাঠাতে হবে।

Side banner