সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

ওজন কমাতে চাইলে এই ৫ ধরনের পানীয় এড়িয়ে চলুন

জীবন যাপন জানুয়ারি ৩, ২০২৩, ০৫:৫৩ পিএম
ওজন কমাতে চাইলে এই ৫ ধরনের পানীয় এড়িয়ে চলুন
কোমল পানীয়

বাড়তি ওজন নিয়ন্ত্রণে রাখতে খাবার খাওয়া নিয়ে সচেতন থাকি আমরা। তবে জানেন কি খাবারের পাশাপাশি বিভিন্ন পানীয়তে থাকা ক্যালোরিও দায়ী আমাদের মেদে বেড়ে যাওয়ার জন্য? জেনে নিন ওজন কমাতে চাইলে কোন কোন পানীয় এড়িয়ে চলবেন।

১) কফি: বাড়তি মেদ থেকে দূরে থাকতে চাইলে কফি খেতে হবে নিয়ম মেনে। চিনি, ক্রিম, অতিরিক্ত দুধ কিংবা হুইপড ক্রিম মিশিয়ে খাওয়া যাবে না কফি। শুধুমাত্র ব্ল্যাক কফি খেতে পারেন। 

২) কার্বনেটেড ড্রিংকস: কোল্ড ড্রিংক, সোডা অথবা এনার্জি ড্রিংক খাবেন না। এগুলো থাকা অতিরিক্ত চিনি কেবল মেদই বাড়াবে না, পাশাপাশি বাড়িয়ে দেবে রক্তচাপ ও হার্ট অ্যাটাকের ঝুঁকিও। 

৩) অ্যালকোহল: অ্যালকোহল জাতীয় পানীয়তে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে বলে জানাচ্ছে সেন্টার ফর ডিজিজ কনট্রোল অ্যান্ড প্রিভেনশনের একটি রিপোর্ট।  হৃদরোগের ঝুঁকিও বাড়িয়ে দেয় বাড়তি অ্যালকোহল।

কোমল পানীয়

৪) বাড়তি চিনি মেশানো ফলের রস: ফ্রুট জুস বা ফলের রস মানেই যে সেটি খুব স্বাস্থ্যকর এমন নয়। বরং বাড়তি চিনি মেশানো ও প্রিজারভেটিভ দেওয়া প্যাকেটের জুস এড়িয়ে চলাই ভালো। কারণ এগুলো মেদ বাড়ানোর পাশাপাশি নানা ধরনের স্বাস্থ্যঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

৫) চা: চিনি ও গুঁড়া দুধ মেশানো চা খাবেন না। এতে আপনার ডায়েট প্ল্যান ঠিক মতো কাজ করবে না। দুধ চিনি ছাড়া ব্ল্যাক টি খেতে পারেন। গ্রিন টিও স্বাস্থ্যের জন্য উপকারী। তবে খেতে হবে চিনি ছাড়া।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া 

Side banner