রবিবার, ২৩ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

কমলার মত দেখতে কেনুর উপকারিতা জানলে চমকে যাবেন

জীবন যাপন জানুয়ারি ৪, ২০২৩, ০৮:৫৪ এএম
কমলার মত দেখতে কেনুর উপকারিতা জানলে চমকে যাবেন
কেনু

বাজারে গিয়ে রঙ কমলা দেখে এই ফলটিকে কমলা লেবু ভেবে কিনে ফেললেই কিন্তু ডাহা ঠকে যাবেন! কমলা লেবুর মতো দেখতে হলেও এটি আসলে কেনু। ওপরের রঙ কমলা, তবে এই ফলে খোসা বেশ টাইট ধরনের। কমলা লেবুর তুলনায় বেশ পুরুও।

এছাড়া কমলা লেবুর তুলনায় কেনুর খোসা সামান্য চকচকেও। ভারতের পাঞ্জাব, হিমাচল প্রদেশ, জম্মু কাশ্মীর এমনকি হরিয়ানাতে এই ফলের প্রচুর ফলন হয়। সাইট্রাস জাতীয় এই ফল কমলা লেবুর মতোই দেখতে। তবে কমলা লেবুর মতো সুমিষ্ট নয়।

তবে ফলটি যেহেতু লেবু জাতীয়, তাই এর রয়েছে নানাবিধ স্বাস্থ্য উপকারিতা। যা জানলে চমকে যাবেন। দেখে নেওয়া যাক সেই উপকারী দিকগুলো।

হজমে সাহায্য করে

কেনু হজম করাতে সাহায্য করে। কারও পেট খারাপ থাকলে বা হজমের সমস্যা থাকলে শীতে কেনু খেতে পারেন। ফলের জুসের থেকেও খোসা ছাড়িয়ে কেনু খেলে তার উপকারই আলাদা!

ত্বক উজ্জ্বল করে

বহু ধরনের খনিজ ও ভিটামিন সি-তে ঠাসা রয়েছে কমলা রঙের ফল কেনু। এছাড়া সপ্তাহের ডায়েটে যদি কেনু রাখেন তাহলে ত্বকে সহজে বলিরেখা পড়বে না। ত্বক হবে উজ্জ্বল।

কোলেস্টেরল কমায় কেনু

কোলেস্টেরলের ভারসাম্য শরীরে ধরে রাখতে কেনু ফল খুবই উপকারী। এছাড়া হার্ট অ্যাটাক, স্ট্রোকের মতো সমস্যা থেকে দূরে রাখে কমলার মতো দেখতে এই ফল। কাজেই কেনুকে আর অবহেলা নয়।

Side banner