বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

আম পাকা ও মিষ্টি বুঝবেন যে ৩ উপায়ে

জীবন যাপন মে ৯, ২০২৩, ১১:৪২ এএম
আম পাকা ও মিষ্টি বুঝবেন যে ৩ উপায়ে

বাজারে সবে পাকা আম উঠতে শুরু করেছে। আম খুবই পুষ্টিকর ও স্বাদের সেরা একটি ফল। এ কারণেই আমকে ফলের রাজা বলা হয়। অনেকেই এখন বাজার থেকে আম কিনছেন, তবে আমের রং হলুদ বা লালচে হওয়ার অর্থ এই নয় যে, সেটি পাকা ও মিষ্টি।

অনেক অসাধু ব্যবসায়ীরা পাকা আম বলে ফরমালিনযুক্ত আম বাজারে বিক্রি করেন। তাই আম কেনার সময় সতর্ক থাকতে হবে। এক্ষেত্রে কিছু উপায় আছে, যার মাধ্যমে আপনি বাজার থেকে মিষ্টি ও পাকা আম কিনতে পারবেন-

আমের বোঁটার চারপাশ দেখুন

আম কেনার সময় এর বোঁটার অংশ ভালো করে দেখুন। যদি এরর চারপাশে চাপ থাকে ও বাকি অংশ হালকা নরম হয়, তাহলে এটি একটি সম্পূর্ণ পাকা ও তাজা মিষ্টি আম।

আমের গায়ে চাপ দিয়ে দেখুন

বেশিরভাগ মানুষই আম কেনার সময় সেটি চাপ দিয়ে পরীক্ষা করেও ভুল আম কেনেন। আম চেপে দেখার সময় খেয়াল রাখবেন এটি যেন খুব বেশি শক্ত বা ফ্যাকাশে না হয়। নরম আম বেছে নিন।

আমের গন্ধ নিন

পাকা ও মিষ্টি আম শনাক্ত করার এই কৌশল বহু বছরের পুরনো। আসলে প্রাকৃতিকভাবে পাকা ও মিষ্টি ফলের গন্ধ খুব তাজা। তাই আম কেনার সময় সেটির গন্ধ নিন ও পাকা হলে হালকা মিষ্টি গন্ধ নাকে পাবেন।

আপনার কাছে আম যতই তাজা ও মিষ্টি মনে হোক না কেন, তাতে কোনো ধরনের গর্ত বা কাটা থাকলে তা কিনবেন না। এছাড়া অদ্ভুত গন্ধ পেলেও আম কেনা থেকে বিরত থাকুন।

সূত্র: প্রেসওয়্যার ১৮

Side banner