বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

সাইক্লিং শরীরচর্চার পাশাপাশি ক্যানসারসহ নানা রোগের ঝুঁকিও কমায়

জীবন যাপন নভেম্বর ২৫, ২০২৩, ১১:৪৫ এএম
সাইক্লিং শরীরচর্চার পাশাপাশি ক্যানসারসহ নানা রোগের ঝুঁকিও কমায়

সাইক্লিং শুধু চমৎকার শরীরচর্চাই নয়, ক্যানসারসহ নানা ধরনের রোগের ঝুঁকিও কমিয়ে দেয়। সম্প্রতি গ্লাসগো ইউনিভার্সিটির এক সমীক্ষায় জানা গেছে, সাইক্লিংয়ের উপকারিতা সম্পর্কে।

•    হাঁটু, গিঁটের ব্যথা নিরাময়ে সহজ ব্যায়াম সাইক্লিং
•    ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে 
•    পা, উরু, কোমর ও নিতম্বের পেশি সুগঠিত হয় 
•    রক্তে কোলেস্টেরলের মাত্রা কমে, হার্ট ও ফুসফুসের কার্যকারিতা বাড়ে
•    শারীরিক পরিশ্রম হয়, ফলে ওজন বাড়ার আশঙ্কাও কমে
•    শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে 
•    বাড়ে মস্তিষ্কের কর্মক্ষমতা।  

খোলা আকাশের নিচে, গাছে ঘেরা রাস্তায় সাইকেল চালালে প্রকৃতির সাথে আমাদের বন্ধুত্ব তৈরি হয়।

এতে করে মাথা থেকে দুশ্চিন্তাগুলো বাতাসের সঙ্গে মিলিয়ে যায়। সকালের দিকে দূষণ ও গাড়ির চাপ কম থাকে। তাই সকালে সাইক্লিং করুন, সকালে না পারলে সারাদিনে কিছুটা সময় বের করে সাইকেল চালান।

সাবধানতা

শহরের ব্যস্ত রাস্তায় সাইক্লিং করা সহজ নয়। এক্ষেত্রে নিজের সুরক্ষার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাইকেল কেনার সময় নিরাপত্তা গিয়ার ঠিক আছে কিনা চেক করে নিন। সব সময় রাস্তার একপাশ দিয়ে সাইকেল চালাতে হবে। বাই সাইকেল চালালেও ট্রাফিক আইন মেনে চলুন। কখনোই খুব দ্রুত সাইকেল চালানো যাবে না। হেলমেট ব্যবহার করুন।

সাইকেল চালানোর সময় অনেক ঘাম হয়। তাই ক্লান্তি দূর করতে সঙ্গে এক বোতল পানি বা জুস রাখুন। 

Side banner