সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

৭ শতাংশ সুদে সর্বোচ্চ ৫ কোটি টাকা ঋণ, সার্কুলার জারি

জীবন যাপন নভেম্বর ২৫, ২০২২, ১২:০১ পিএম
৭ শতাংশ সুদে সর্বোচ্চ ৫ কোটি টাকা ঋণ, সার্কুলার জারি

কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ (সিএমএসএমই) খাতে ২৫,০০০ (পঁচিশ হাজার) কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় ক্রেডিট গ্যারান্টি সুবিধা প্রদান পরিপত্র জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

সম্প্রতি এসএমইএসপিডি সার্কুলার লেটার নং-০৭, তারিখ: ৮ নভেম্বর ২০২২ এর মাধ্যমে উৎপাদন, সেবা ও ব্যবসা (Trading) খাতে প্রদত্ত/প্রদেয় মেয়াদী ঋণের পাশাপাশি চলতি মূলধন ঋণও পুনঃঅর্থায়ন প্রাপ্তির জন্য যোগ্য বিবেচিত হবে মর্মে নির্দেশনা প্রদান করা হয়েছে। তাছাড়া, উক্ত পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় মোট ঋণের ন্যূনতম ৬৫(পঁয়ষট্টি) শতাংশ উৎপাদন ও সেবা খাতে এবং সর্বোচ্চ ৩৫ (পঁয়ত্রিশ) শতাংশ ব্যবসা খাতে প্রদান করা যাবে মর্মে উক্ত সার্কুলার লেটারে নির্দেশনা প্রদান করা হয়। তবে, সিজিডি সার্কুলার নং-০২/২০২২ এর অনুচ্ছেদ নং-৪.৫-এ সিএমএসএমই উদ্যোগের শুধুমাত্র উৎপাদনশীল ও সেবা খাতে ক্রেডিট গ্যারান্টি সুবিধা প্রাপ্তির জন্য গ্রাহক পর্যায়ে প্রযোজ্য ঋণসীমা সংক্রান্ত নির্দেশনা প্রদান করা হয়। ফলে, এসএমইএসপিডি সার্কুলার লেটার নং-০৭/২০২২ এর মাধ্যমে প্রদত্ত নির্দেশনা ক্রেডিট গ্যারান্টি সুবিধা সংক্রান্ত নীতিমালায় অন্তর্ভুক্ত করার আবশ্যকতা দেখা দিয়েছে ।

এক্ষণে, চলমান অর্থনৈতিক পরিস্থিতি এবং ব্যবসা খাতে ঋণের প্রয়োজনীয়তা বিবেচনায় সিজিডি সার্কুলার নং-০২/২০২২ এর আওতায় মেয়াদী ঋণের পাশাপাশি চলতি মূলধন ঋণ এবং ব্যবসা খাতে প্রদত্ত/প্রদেয় ঋণের বিপরীতেও ক্রেডিট গ্যারান্টি সুবিধা প্রদান করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এ প্রেক্ষিতে, সিজিডি সার্কুলার নং-০২/২০২২ এর অনুচ্ছেদ নং-৪.৫ নিম্নরূপভাবে প্রতিস্থাপন করা হয়েছে।

কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ (সিএমএসএমই) খাতে গ্যারান্টি ক্রেডিট সুবিধা ২০২২ / ২৫ হাজার কোটি টাকা বরাদ্দ ।

ক্ষুদ্র ব্যবসায় ঋণ সুবিধা ২০২২ । ঋণ/বিনিয়ােগ বিতরণে নীতিমালা ২০২২ । পণ্য মজুদের (Hoarding) উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না

* কুটির ও মাইক্রো উদ্যোগের উৎপাদনশীল ও সেবা শিল্প খাতে গ্রাহক পর্যায়ে সর্বনিম্ন ২৫ (পঁচিশ) হাজার টাকা হতে সর্বোচ্চ ১ (এক) কোটি টাকা;

* ক্ষুদ্র উদ্যোগের উৎপাদনশীল শিল্প খাতে গ্রাহক পর্যায়ে সর্বনিম্ন ১ (এক) লক্ষ টাকা হতে সর্বোচ্চ ৩ (তিন) কোটি টাকা এবং সেবা শিল্প খাতে সর্বনিম্ন ২৫ (পঁচিশ) হাজার টাকা হতে সর্বোচ্চ ১ (এক) কোটি টাকা; এবং * মাঝারি উদ্যোগের উৎপাদনশীল শিল্প খাতে গ্রাহক পর্যায়ে সর্বনিম্ন ১ (এক) লক্ষ টাকা হতে সর্বোচ্চ ৫ (পাঁচ) কোটি টাকা এবং সেবা শিল্প খাতে সর্বনিম্ন ১ (এক) লক্ষ টাকা হতে সর্বোচ্চ ২ (দুই) কোটি টাকা।

* ঋণের সুদ হার ও সুদ হিসাবায়ন : আলােচ্য গ্যারান্টি সুবিধার আওতায় গ্রাহক পর্যায়ে প্রদেয় ঋণের সুদহার হবে এসএমইএসপিডি সার্কুলার নং-০৪/২০২২ এর অনুচ্ছেদ নং-২.৬ (ক) এ বর্ণিত সর্বোচ্চ ৭ শতাংশ। তাছাড়া, উক্ত সার্কুলারের নির্দেশনা অনুযায়ী ঋণের ক্রমহ্রাসমান স্থিতির উপর সুদ আরােপ করতে হবে।
কুটি শিল্প ঋণ কত টাকা ব্যাংক হতে পাওয়া যাবে?

সম্প্রতি এসএমইএসপিডি সার্কুলার লেটার নং-০৭, তারিখঃ ৮ নভেম্বর ২০২২ এর মাধ্যমে উৎপাদন, সেবা ও ব্যবসা (Trading) খাতে প্রদত্ত/প্রদেয় মেয়াদী ঋণের পাশাপাশি চলতি মূলধন ঋণও পুনঃঅর্থায়ন প্রাপ্তির জন্য যোগ্য বিবেচিত হবে মর্মে নির্দেশনা প্রদান করা হয়েছে। তাছাড়া, উক্ত পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় মোট ঋণের ন্যূনতম ৬৫(পঁয়ষট্টি) শতাংশ উৎপাদন ও সেবা খাতে এবং সর্বোচ্চ ৩৫ (পঁয়ত্রিশ) শতাংশ ব্যবসা খাতে প্রদান করা যাবে মর্মে উক্ত সার্কুলার লেটারে নির্দেশনা প্রদান করা হয়। তবে, সিজিডি সার্কুলার নং-০২/২০২২ এর অনুচ্ছেদ নং-৪.৫-এ সিএমএসএমই উদ্যোগের শুধুমাত্র উৎপাদনশীল ও সেবা খাতে ক্রেডিট গ্যারান্টি সুবিধা প্রাপ্তির জন্য গ্রাহক পর্যায়ে প্রযোজ্য ঋণসীমা সংক্রান্ত নির্দেশনা প্রদান করা হয়।

আরও পড়ুন

Side banner