বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯

নামিদামি সব ফাস্টফুড চেইনের লোগো লাল-হলুদ কেন?

জীবন যাপন নভেম্বর ২৪, ২০২২, ১০:০০ এএম
নামিদামি সব ফাস্টফুড চেইনের লোগো লাল-হলুদ কেন?

মচমচে চিকেন ফ্রাই কিংবা ফ্রেঞ্চ ফ্রাই যেন আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে। বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বিখ্যাত সব ফাস্টফুড চেইন। বেশিরভাগ ফাস্টফুড চেইনের লোগোতে ব্যবহৃত হয় লাল-হলুদ রঙ দুটি। কী এর কারণ?

বলা হয়, লাল এবং হলুদ রঙ দুটো একসঙ্গে দেখলে ক্ষুধাবোধ হয়! এর পেছনে অবশ্য মনস্তাত্ত্বিক ব্যাখা রয়েছে। রঙের অন্তর্নিহিত অর্থমতে, হলুদ হচ্ছে তৃপ্তি, আনন্দ ও আরামের প্রতীক। এছাড়া হলুদ বা সোনালি রঙ বন্ধুত্বের আবেগ জানান দেয়। অন্যদিকে লাল হচ্ছে ভালোবাসা, ক্ষমতা ও আকাঙ্খার প্রতীক। এই দুই রঙ একসঙ্গে দেখলে হঠাৎ করেই সোনালি মচমচে ফ্রেঞ্চ ফ্রাই খাওয়ার ইচ্ছে জাগে। বলা হয়, লাল রঙ মানুষকে ক্ষুধার্ত করে, হলুদ রঙ সেই ক্ষুধাকেই উস্কে দেয়!

এতো গেল মনস্তাত্ত্বিক ব্যাখ্যা। বিষয়টির বৈজ্ঞানিক ব্যাখ্যাও রয়েছে। এই ব্যাখ্যা মতে, লাল মানুষকে অ্যাক্টিভ বা ক্রিয়াশীল করে এবং হৃদস্পন্দন বাড়ায়। লাল রঙের দিকে তাকালে হৃদস্পন্দন বাড়ে এবং ক্ষুধাবোধ হয়। অন্যদিকে হলুদ রঙ দিনের আলোতেও উজ্জ্বল দেখায়। ফলে দূর থেকে দেখা যায়। লোগোতে রঙটি ব্যবহারের এটাও একটা কারণ। বিশেষজ্ঞদের মতে, লাল এবং হলুদ রঙের সমন্বয় খাবারের প্রতি আগ্রহী ও আকৃষ্ট করে মানুষকে।  

লাল রঙ আপনার ক্ষুধাকে চাঙা করবে, হলুদ করবে হাসিখুশি। এই দুই আবেগ আপনাকে খাবার কিনে খেতে বাধ্য করবে, আপনার ক্ষুধা সেভাবে না থাকলেও!

তথ্য সহায়তা: টাইমস অব ইন্ডিয়া

আরও পড়ুন

Side banner