বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ওজন কমানোর এই টিপস একেবারে বাদ দিন

জীবন যাপন অক্টোবর ৩, ২০২২, ০২:৩১ পিএম
ওজন কমানোর এই টিপস একেবারে বাদ দিন

অনলাইনে ওজন কমানোর পরামর্শের অভাব নেই। যদিও কিছু ওজন কমানোর টিপস সহায়ক, অন্যগুলো অকার্যকর, বিভ্রান্তিকর, বা একেবারে ক্ষতিকর। এমনই একটি ওজন কমানোর টিপস নিয়ে এই আয়োজন। জানুন এবং মেনে চলুন, পাশাপাশি পরিচিতদের সঙ্গে শেয়ার করুন।

আপনি হয়তো শুনেছেন যে সারা রাত ঘুমানোর পরে আপনার বিপাক বাড়াতে সকালের নাস্তা খাওয়া গুরুত্বপূর্ণ। যেমন, অনেকে ক্ষুধার্ত না থাকলেও সকালে খেতে বাধ্য করেন। তবে, সকালের নাস্তা খাওয়া ওজন কমানোর জন্য অগত্যা উপকারী নয়। গবেষণায় দেখা গেছে, সকালের নাস্তা খাওয়া বা এড়িয়ে যাওয়া ওজনের উপর খুব কম প্রভাব ফেলে, এবং এটি এড়িয়ে যাওয়ার ফলে ওজন কিছুটা কম হতে পারে।
এক গবেষণায় দেখা গেছে, যারা সকালের নাস্তা বাদ দিয়েছিলেন তারা দুপুরের খাবারে ১৪৪ ক্যালোরি বেশি খেয়েছিলেন। দিন শেষে তাদের মোট ক্যালোরি গ্রহণের পরিমাণ তবুও ৪০৮ ক্যালোরি কম ছিল।

ন্যাশনাল ওয়েট কন্ট্রোল রেজিস্ট্রি সদস্যদের একটি সমীক্ষায় দেখা গেছে, যারা ওজন কমিয়েছেন এবং কমপক্ষে ৫ বছর ধরে তা বন্ধ রেখেছেন, এই ধারণাটি যে সকালের নাস্তা খাওয়া ওজন নিয়ন্ত্রণের জন্য গুরুত্বপূর্ণ। এই লোকেদের বেশিরভাগ বলেছেন যে তারা নিয়মিত সকালের নাস্তা খেয়েছেন।

তবে, কিছু লোক আছেন যারা অন্যদের তুলনায় সকাল সকাল খাওয়ার থেকে বেশি সুবিধা পান। তবে মুল কথা হচ্ছে, সকালে ক্ষুধার্ত না থাকলে সকালের নাস্তা খাওয়ার কোনো কারণ নেই।

আপনি যদি ক্ষুধার্ত হন, তাহলে প্রোটিন সমৃদ্ধ সকালের খাওয়া নিশ্চিত করুন যাতে আপনি আরও ভালো থাকবেন এবং দুপুরে অতিরিক্ত খাওয়ার সম্ভাবনা কম থাকবে।

সূত্র: হেলথলাইন

Side banner