সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

হাবলট -HUBLOT কী ও কেন?

জীবন যাপন নভেম্বর ২৮, ২০২২, ০১:১০ পিএম
হাবলট -HUBLOT কী ও কেন?
হাবলট -HUBLOT

ফুটবল খেলায় খেলোয়াড় পরিবর্তন, খেলার অর্ধেক সময় কিংবা খেলা শেষ প্রভৃতি জ্ঞাপনের জন্য চতুর্থ রেফারি মাথার ওপর যে ঘড়িটি তুলে ধরেন সেটার গায়ে রোমান অক্ষরে লেখা থাকে HUBLOT। এই HUBLOT হলো সুইজারল্যান্ডের একটি বিলাসবহুল ও অত্যন্ত দামি ঘড়ি-নির্মাণকারী প্রতিষ্ঠান। কার্লো ক্রক্কো ( Carlo Crocco) নামের জনেক ইতালিয়ান ১৯৮০ খ্রিষ্টাব্দে কোম্পানিটি প্রতিষ্ঠা করেন।

HUBLOT ফরাসি শব্দ। এর ফরাসি উচ্চারণ ইবলু (YBLO)। তবে ইংরেজি উচ্চারণ ‘হাব্‌লট্‌’। ফরাসি HUBLOT শব্দের অর্থ জানালা (window)। তবে এটি সাধারণ কোনো জানালা নয়। সাধারণত জাহাজ, বিমানের কেবিন, স্পেস ক্যাপসুলের অভ্যন্তর, পর্যবেক্ষণকক্ষ, রেলগাড়ি প্রভৃতিতে আলো বা বায়ু চলাচল বা বিশেষ কার্যক্রম পর্যবেক্ষণ প্রভৃতি কাজের জন্য যে গোলাকৃতির জানালা ব্যবহার করা হয় তাকে বলা হয় HUBLOT।

HUBLOT কোম্পানি অলিম্পিকি, আইসিসি ক্রিকেট ও ফুটবল খেলার পাশপাশি বিভিন্ন খেলার সময় পর্যবেক্ষণ, টাইম ট্রাকার' সরবরাহ এবং স্পন্সরশিপ নিয়ে থাকে । HUBLOT মূলত বিশ্বকাপের রেফারি বোর্ডের স্পন্সর হিসেবে বহুল পরিচিত।

হাবলট ২০১০ সালের এপ্রিল মাসে ফিফা বিশ্বকাপ ২০১০, ২০১৪ এবং ২০২২ এর অফিসিয়াল টাইম কিপার নিযুক্ত হয়। হাবলট মূলত বিশ্বকাপের রেফারি বোর্ডের স্পন্সর হিসেবে পরিচিত। দীর্ঘদিন ধরে হাবলট ফিফার রেফারি বোর্ডের স্পন্সর করে আসছে।

আরও পড়ুন

Side banner